জীবনশৈলী বিভাগে ফিরে যান

হস্ত মৈথুন না সঙ্গম – জেনে নিন আপনার সুখের জন্য কোনটা বেশি কার্যকরী

June 9, 2022 | 2 min read

দুটি মানুষের সহবাসে সুস্থ জীবন-যাপনের জন্য যৌনমিলন যে অত্যন্ত জরুরি একটা দৈনন্দিন ক্রিয়া এটা নিয়ে কোনও দ্বিমত নেই। যৌনমিলন স্বাভাবিক হলে শরীরের উদ্বেগ যেমন কমে, পাশাপাশি ঘুমও ভাল হয়।

উদ্দাম যৌন মিলন, ছবি সৌজন্যেঃ getty image

জনতার অনেক রকমফের আছে। কেউ চায় উদ্দাম যৌন মিলন, কেউ আবার ধরে স্থির গতিতে এগোয়। আবার অনেক মানুষ আছেন যারা যৌনমিলন নিয়ে নানা রকমের হতাশায় ভগেন।

অনেক ভারতীয় মহিলাদের কাছে যৌনতা হল ছুৎমার্গ। যৌনসম্পর্ককে তারা পাপ বলে মনে করেন। এতে শরীরের বা মনের যে ক্ষতি হয়, সেটা নিয়ে অবশ্য ওয়াকিবহাল নন অনেকেই।

নিয়মিত যৌনমিলনে লাভবান হন মহিলারা, ছবি সৌজন্যেঃ istockphoto

নিয়মিত যৌনমিলনে লাভবান হন মহিলারা। তাদের শরীরের রক্তচাপ কম থাকে, রোগ-প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। হৃদপিন্ড সচল থাকে।

যৌনমিলনের ফলে কমে যায় উদ্বেগ , ফাইল ছবি

যৌনমিলনের ফলে কমে যায় উদ্বেগও। আত্মবিশ্বাস বাড়ে, ব্যথার উপশম হয়।

মহিলাদেরও হস্তমৈথুন করার অভ্যাস আছে, ফাইল ছবি

নানান সমীক্ষায় জানা গেছে, অনেক পুরুষ এবং মহিলারই হস্তমৈথুন করার অভ্যাস আছে। সহবাসের পাশাপাশি যখন অতিরিক্ত যৌন তৃপ্তির চাহিদা থাকে তখন এই পথই বেছে নেওয়া হয়। হস্তমৈথুন আর সঙ্গমের মধ্যে অনেক ফারাক রয়েছে অনেক । হস্তমৈথুনের জন্য অবশ্য সঙ্গীর প্রয়োজন পরে না, তাই নানা ভাবেই তার গুরুত্ব অনেক কম।

পুরোপুরি অর্গ্যাজম, ফাইল ছবি

হস্তমৈথুনের ফলে অক্সিটোসিনের হরমোন সেভাবে নিঃসরণ হয় না। পুরোপুরি অর্গ্যাজম না হলে যৌনতা পরিপূর্ণ হয় না। তবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে ভাল ঘুম, ব্যথার উপশম হয়, এই সব কিন্তু ভালোই হয়।

অতিরিক্ত হস্তমৈথুন, ফাইল ছবি

বিশেষজ্ঞ মহলে বলা হচ্ছে, যারা অতিরিক্ত হস্তমৈথুনে আসক্ত হয়ে পড়ছেন তারা নিজেদের যৌনজীবনকে নষ্ট করছে। এর ফলে তাদের শরীর ও মনের ক্ষতি হচ্ছে। তবে সমীক্ষা বলছে, অনেক দম্পতিরাই আছেন যারা যৌনমিলনের আগে হস্তমৈথুনের সাহায্য নেন, এতে তাদের নিজেদের চরম যৌনসুখ খুঁজে পান তারা।

This image has an empty alt attribute; its file name is orgasm-3-1-1024x576.jpg
চরম যৌনসুখ , ফাইল ছবি
TwitterFacebookWhatsAppEmailShare

#sexual intercourse, #Masturbation, #happiness

আরো দেখুন