দেশ বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপি বিরোধী জোটের বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মমতা

June 11, 2022 | 2 min read

রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যবদ্ধ বিরোধী প্রার্থী দেওয়ার উদ্দেশ্যে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৫ই জুন দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বিরোধী জোটের বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকে উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, ১৪ই জুন, মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি পৌঁছবেন। ইতিমধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে একাধিক বিরোধী দলের নেতা-নেত্রীদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা হয়ে গিয়েছে। তিনি দিল্লি পৌঁছলেই রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যবদ্ধ বিরোধী প্রার্থী দেওয়ার প্রক্রিয়া আরও গতি পাবে বলে মনে করছে রাজনৈতিক মহল। কেন্দ্রে বিজেপি বিরোধী জোট গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিচ্ছেন মমতা। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের ঐক্যবদ্ধভাবে প্রার্থী দেওয়ার জন্য সলতে পাকানোর কাজ অনেকদিন আগেই শুরু করেছিলেন তৃণমূল নেত্রী।

ইতিমধ্যেই বিজপি বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা শরু করার সিদ্ধান্ত নিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও। তিনি ঠিক করেছেন, প্রাথমিকভাবে রাজ্যে রাজ্যে ঘুরে কথা বলবেন মল্লিকার্জুন খাড়গে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের গুরুত্বর কথা বিবেচনা করে তাঁর সঙ্গে সোনিয়া নিজেই কথা বলতে চান বলে কংগ্রেস সূত্রে খবর। যদিও বিজেপি বিরোধিতায় কংগ্রেসের আন্তরিকতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী। এবিষয়ে মমতাকে সমর্থন করেছেন, দক্ষিণ ভারতের দুই অবিজেপি মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ও পিনারাই বিজয়ন। প্রবীণ এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় আগেই কথা বলেছিলেন। সোনিয়ার নির্দেশে বৃহস্পতিবর রাতেই এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে দেখা করেন মল্লিকার্জুন খাড়গে। তিনিও শারদ পাওয়ারকে রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি বিরোধী প্রার্থী হওয়ার প্রস্তাব দেন বলে সংবাদ সংস্থা সূত্রে খবর।

২৪-এর লোকসভা নির্বাচনকে মাথায় রেখে গুরুত্বপূর্ণ রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যবদ্ধ হতে চাইছে দেশের বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি। বিজেপি বিরোধী সবাই একছাতার তলায় আনতে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরই ভরসা করছে সকলে। ফলে তৃণমূল নেত্রীর এবারের দিল্লি সফর যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #delhi, #President election

আরো দেখুন