দেশ বিভাগে ফিরে যান

দিনে ১২ ঘন্টা কাজ, কমবে নেট বেতন, ১ জুলাই থেকেই আইন হতে পারে শ্রম কোড

June 11, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: টুইটার

প্রত্যেক দিন কাজ করতে হবে ১২ ঘণ্টার করে কিন্তু মাসের শেষে নেট বেতন বা টেক-হোম স্যালারি হবে কাজের তুলোনায় অনেকটাই কম! আগামী মাস থেকেই এরকম ব্যবস্থা কার্যকর করতে পারে মোদী সরকার? শ্রমমন্ত্রকের সূত্র থেকে জানা গেছে, আগামী ১ জুলাই থেকেই মোদী সরকার আইন হিসেবে কার্যকর করতে পারে চার শ্রম কোড।

অনেক দিন ধরেই চার শ্রম কোডকে সারা দেশে আইন হিসেবে কার্যকর করার চেষ্টায় ছিল কেন্দ্রীয় সরকার। যেহেতু অন্তত সাতটি রাজ্য এখনও পর্যন্ত চার শ্রম কোড আইন হিসেবে কার্যকর করার ব্যাপারে মোদী \ সরকারের সঙ্গে একমত নয়, সেহেতু এই সংক্রান্ত বিজ্ঞপ্তি এখনও পর্যন্ত সবক’টি রাজ্য সরকার জারি করেনি।

তবে সব রাজ্য এই ব্যাপারে একমত না হলে সার্বিকভাবে আইনকার্যকর করবে কী শ্রমমন্ত্রক? জানা গেছে, সব রাজ্যের সম্মতির ভিত্তিতেই দেশে চার শ্রম কোডকে আইন হিসেবে কার্যকর করা হবে।

উল্লেখ্য, দেশের ৪৪টি শ্রম আইনকে একত্রিত করে চারটি শ্রম কোডে পরিণত করেছে বিজেপি সরকার। ২০১৯ সালে একটি এবং ২০২০ সালে বাকি তিনটি শ্রম কোডই সংসদে পাস হয়ে গিয়েছে। এমনকী ইতিমধ্যেই রাষ্ট্রপতির স্বাক্ষরও মিলেছে। কিন্তু এই চার শ্রম কোডকে আইন কার্যকর করা যায়নি। নয়া আইন কার্যকর হলে শ্রমিক-কর্মচারীদের টেক-হোম স্যালারি বা নেট বেতন কমে যাবে, এমনই অভিযোগ শ্রমিক সংগঠনগুলির।

নতুন আইনে চাকুরেদের মাসিক বেতনের ৫০ শতাংশ ‘বেসিক’ হিসেবে রেখে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) ওই কর্মীর প্রদেয় অর্থের হার বৃদ্ধির কথা বলা হয়েছে। শ্রম কোডে দৈনিক ১২ ঘণ্টা ডিউটির কথাও বলা হয়েছে। সেক্ষেত্রে অবশ্য সপ্তাহে চারদিন কাজ করবেন কর্মীরা। কর্মচারীকে প্রতি সপ্তাহে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা কাজ করাতে পারবে মালিকপক্ষ। পরিবর্তিত হবে ওভারটাইমের সংজ্ঞাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Working hours, #Net salary, #India, #salary, #bjp, #labour code, #modi govt

আরো দেখুন