দেশ বিভাগে ফিরে যান

আপনি কখনও মূল ইতিহাস-এর পরিবর্তন ঘটাতে পারেন না, শাহ-কে খোঁচা নীতীশের

June 14, 2022 | < 1 min read

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মাঝে মধ্যেই বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে জোট শরিক বিজেপি’র বিরুদ্ধে সরব হন। সেই ধারা বজায় রেখেই এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সম্প্রতি করা একটি বক্তব্য নিয়ে মন্তব্য করলেন নীতীশ কুমার।

কয়েকদিন আগে একটি বই প্রকাশ অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ‘‘ভারতের অধিকাংশ ইতিহাসবিদ পান্ডব, চোল, মৌর্য, গুপ্ত এবং অহোমের মতো অনেক সাম্রাজ্যের গৌরবময় কাহিনী উপেক্ষা করে শুধু মাত্র মুঘলদের ইতিহাস লিপিবদ্ধ করার বিষয়টিকে প্রাধান্য দিয়েছে।’’ তিনি ওই দিন আরও বলেন, ‘‘আমাদের সত্য লেখা থেকে কেউ এখন আটকাতে পারবে না। আমরা এখন স্বাধীন। আমরা ইতিহাস নিজেদের মতো করে লিখতে পারি।’’

অমিত শাহ’র এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে নীতীশ কুমার বলেন, ‘‘ভাষাগত পরিবর্তনের জন্য নতুনভাবে লেখা অন্য বিষয়, কিন্তু আপনি মূল ইতিহাস-এর পরিবর্তন করতে পারেন না।’’ উল্লেখ্য, ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র (বিটেক) হলেও নীতীশের ইতিহাস এবং প্রত্নতত্ত্ব বিষয়ে যে গভীর আগ্রহ রয়েছে তা অনেকেরি জানা।

বিহারের বিজেপি’র সমর্থনে তৈরি হওয়া জোট সরকারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। পাটনায় সাপ্তাহিক ‘জনতার দরবারে মুখ্যমন্ত্রী’ কর্মসুচিতে সাংবাদিকদের করা প্রশ্নে অমিত শাহ’র নতুন করে ইতিহাস রচনা প্রসঙ্গে ওই মন্তব্য করেন নীতীশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #bjp, #Nitish Kumar

আরো দেখুন