রাজ্য বিভাগে ফিরে যান

১ জুলাই থেকে রাজ্যে ৭৫ মাইক্রনের নীচের প্লাস্টিক বিক্রি বা ক্রয় বন্ধ

June 15, 2022 | < 1 min read

জুলাই মাস থেকেই প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে রাশ টানতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবার বিধানসভায় এ কথা জানিয়েছেন রাজ্যের পরিবেশ মন্ত্রী রত্না দে নাগ। তিনি জানিয়েছেন, ১ জুলাই থেকে রাজ্যে ৭৫ মাইক্রনের নীচের প্লাস্টিক বিক্রি বা ক্রয় করা যাবে না। কেউ যদি তারপরও প্লাস্টিকের ব্যাগ বা অন্য কোনও জিনিস কেনা-বেচা করেন, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী। বিকর্তাটা এবং ক্রেতাকে ৫০০ ও ৫০ টাকা জরিমানাও করা হতে পারে।

প্লাস্টিকের জন্য মাত্রাতিরিক্ত দূষণে যখন গোটা বিশ্বের প্রায় দমবন্ধ হয়ে যাওয়ার অবস্থা তৈরি হয়েছে, তখন প্রশাসনিক তৎপরতা দেখা গেলো বাংলাতেও। পুর ও নগর উন্নয়ন দপ্তরের আধিকারিকরা প্লাস্টিক তৈরির কারখানাগুলোতে পরিদর্শন করবেন  বলে জানিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম।

নিষিদ্ধ তালিকায় থাকছে প্লাস্টিকের কাঠি-সহ ইয়ার বাড, বেলুনের জন্য প্লাস্টিকের লাঠি, প্লাস্টিকের পতাকা, আইসক্রিমের স্টিক, পলিস্টেরিন (থার্মোকল), প্লাস্টিকের কাপ, গ্লাস, কাঁটাচামচ, চামচ, ছুরি, নল, মিষ্টির বাক্সের চারপাশে মোড়ানোর কাগজ সহ একাধিক জিনিস ।

সরকারের তরফে বিভিন্ন সংস্থা, রাস্তার বিক্রেতা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, সিনেমা হল, স্কুল, কলেজ, অফিস, হাসপাতাল ও অন্যান্য প্রতিষ্ঠানকে এই বিজ্ঞপ্তি সম্পর্কে অবহিত করা জন্য পাঠানো হয়েছে ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Plastic, #firhad hakim

আরো দেখুন