দেশ বিভাগে ফিরে যান

যোগীর ‘বুলডোজার-নীতি’র বিরোধিতায় সুপ্রিম কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি

June 15, 2022 | < 1 min read

সুপ্রিম কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি, বি সুদর্শন রেড্ডি, ভি গোপাল গৌড়া এবং এ কে গঙ্গোপাধ্যায়ে এবার যোগী আদিত্যনাথ সরকারের ‘বুলডোজার-নীতি’র বিরোধিতায় এ বার সরব হলেন। জানা যাচ্ছে, একাধিক বিশিষ্ট নাগরিক সুপ্রিম কোর্টের কাছে উত্তরপ্রদেশ সরকারের ‘হিংসা এবং নিপীড়নে’ রাশ টানার জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি, বি সুদর্শন রেড্ডি, ভি গোপাল গৌড়া এবং এ কে গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি বিভিন্ন হাই কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি এবং ছ’জন আইনজীবী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছেএই অর্থে একটি আবেদন করেছেন।

তাঁরা আবেদনে লিখেছেন যে উত্তরপ্রদেশ সরকারের পদক্ষেপ আইনের শাসনের অগ্রহণীয় বিপর্যয়।’বেআইনি নির্মাণের অভিযোগে সম্প্রতি কানপুর, সহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়িতে বুলডোজার চালানো হয়েছে সেই রাজ্যে।

বিজেপি সাসপেন্ড হওয়া মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে উত্তরপ্রদেশের আটটি জেলায় হিংসা ছড়িয়েছিল। সেই অভিযোগে যে ৩৩৩ জনের নামে এফআইআর দায়ের হয়েছিল, তাদের মধ্যে বেশ কয়েক জন অভিযুক্ত এবং তাঁদের আত্মীয়দের বাড়ি ভাঙা হয়েছে।

গত রবিবার প্রয়াগরাজের হিংসায় ধৃত ‘ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়া’-র নেতা জাভেদ আহমেদের বাড়ি বুলডোজার চালিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছিল। পরে দেখা যায় বাড়িটির নথি জাভেদের স্ত্রী পরভিন হাসিনার নামে। যোগী সরকারের বুলডোজার নীতির বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে একাধিক সংগঠন ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #supreme court, #Bulldozer

আরো দেখুন