দেশ বিভাগে ফিরে যান

ফের আমজনতার পকেটে কোপ! বাড়তে চলেছে কেবল টিভি ও ইন্টারনেট পরিষেবার মূল্য?

June 16, 2022 | 2 min read

ছবি সৌঃ istockphoto

বাড়তে পারে কেবল, ইন্টারনেট পরিষেবার মূল্য। এমন সম্ভবনাই উদয় হয়েছে। এখন থেকে কেবল ও ইন্টারনেটের লাইন মাটির নীচে দিয়েই নিয়ে যাওয়া হবে। সে কারণে মাটির নীচে লাইনের ইনস্টলেশন চার্জ বাবদ পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি থেকে ভাড়া নেবে কলকাতা পুরসভা। তবে এই খাতে পুরসভাকে টাকা দিতে সাধারণ মানুষের কাঁধেই বাড়তি বোঝা চাপাচ্ছে কেবল অপারেটররা।

পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি ইতিমধ্যেই প্যাকেজের নয়া ট্যারিফ নিয়ে কথাবার্তা শুরু করেছে। জানা গিয়েছে, কেবল অপারেটর সংস্থাগুলি কেবল টিভি ও ইন্টারনেটের ভাড়া বাড়াতে চলেছে। সম্প্রতি, কেবল, ইন্টারনেট-ব্রডব্যান্ড এবং টেলি সংস্থাগুলির সঙ্গে বৈঠকে বসে পুরসভা। সূত্রের খবর বৈঠকে ঠিক হয়েছে, শহরাঞ্চলে প্রতি এক মিটার রাস্তা বাবদ বড় সংস্থাগুলি বছরে ১০০ টাকা করে পুরসভাকে দেবে। অন্যদিকে ছোট সংস্থাগুলি ওই একই দূরত্বের জন্য ২৫ টাকা করে দেবে। তবে কেবল অপারেটরদের সংগঠন জানিয়েছে তারা মিটার প্রতি ১৫ টাকা করে দিতে পারবে। এই মর্মে তারা পুরসভাকে চিঠিও দিতে চলেছেন বলেই জানা গিয়েছে।

ইতিমধ্যেই এই পাইলট প্রজেক্ট শুরু হয়ে গিয়েছে। হরিশ মুখার্জি রোডে রাস্তার নীচ দিয়ে প্রায় সাড়ে চার কিলোমিটার দীর্ঘ কেবল, ইন্টারনেট এবং ব্রডব্যান্ড লাইন যাবে। পুরোটাই ফুটপাতের তলা দিয়ে যাবে বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, পরবর্তী পর্যায়ে জাজেস কোর্ট রোড, আলিপুর রোড, আশুতোষ মুখার্জি রোড, হাজরা রোড, পার্ক স্ট্রিট দিয়ে লাইনের কাজ হবে। আগামীতে কলকাতা শহরের প্রায় আড়াই হাজার কিলোমিটার রাস্তায় মাটির নীচে দিয়ে কেবল তার যাবে। তারের জাল মুক্ত হতে চলেছে শহর। 

এই মুহূর্তে কলকাতায় কেবল টিভি ও ব্রডব্যান্ড সরবরাহকারী ছোট সংস্থার সংখ্যা প্রায় ৪০-এর কাছাকাছি। কেবল টিভি দেখার জন্য এখন ন্যূনতম ১৫৫ টাকা থেকে ৫৯০ টাকার প্যাকেজ কিনতে হয় গ্রাহকদের। সঙ্গে নতুন চ্যানেল দেখে আরও বেশি টাকা দিতে হয় গ্রহকদের। অনেক ক্ষেত্রেই মূল্য বেড়ে গিয়ে প্রায় এক হাজার টাকা পর্যন্ত ট্যারিফ রয়েছে। প্রায় ২৫ থেকে ৩০ লক্ষ বাড়িতে কেবল বা ইন্টারনেট সংযোগ রয়েছে কলকাতায়। ফলে স্বভাবতই অতিরিক্ত টাকার চাপ এসে পড়বে সেই গ্রাহকের উপরেই। তবে অল বেঙ্গল কেবল অ্যান্ড ব্রডব্যান্ড অপারেটর ইউনাইটেড ফোরামের এক কর্তার কথায়, মূল্য বৃদ্ধির হার যতটা কম করা যায়, সেই চেষ্টাই চালাচ্ছন তারা।

শোনা যাচ্ছে, শহরে কেবলের খরচ ২৫-৩০ টাকা বাড়তে পারে। যদিও কোন সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। সূত্রের খবর, কলকাতা পুরসভার সঙ্গে এই বিষয়ে আগামীতে আরও কয়েক দফা আলোচনার পরই প্যাকেজের মূল্য চূড়ান্ত করা হবে। ​​যদিও কেবল কলকাতা নয়, আগামীতে বিধাননগর, দমদম, বারাসত, হাওড়া, বর্ধমান, আসানসোল, মেদিনীপুর, শিলিগুড়িসহ রাজ্যের সব জেলার সদর শহরগুলোতেই এমন উদ্যোগ নেওয়া হবে, বলেই শোনা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cable TV, #internet services

আরো দেখুন