দেশ বিভাগে ফিরে যান

অগ্নিপথ নিয়ে বিক্ষোভ দেশের উত্তর থেকে দক্ষিণে, গুরুগ্রামে জারি ১৪৪ ধারা

June 17, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: India one

মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অগ্নিপথ প্রকল্পের ঘোষণার পর থেকেই দেশের নানা প্রান্তে বিক্ষোভ শুরু হয়। বিহার, উত্তর প্রদেশে ট্রেনে আগুন লাগিয়েছে বিক্ষোভকারীরা।

এবার অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ছে উত্তর ভারত দক্ষিণ ও পূর্ব ভারতেও। তেলেঙ্গানার সেকেন্দ্রাবাবাদে শুক্রবার সকালে একটি যাত্রিবাহী ট্রেনে আগুন লাগিয়ে দেয় আন্দোলনকারীরা। সংবাদ সংস্থা সূত্রে খবর, স্টেশন চত্বর থেকে আন্দোলনকারীরা প্ল্যাটফর্মে ঢুকে পরে সেখানে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন লাগিয়ে দেয়।

অন্যদিকে হরিয়ানার পরিস্থিতিও অগ্নিগর্ভ হয়ে উঠেছে। পালওয়ালে বিক্ষোভকারীরা বৃহস্পতিবার সরকারি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। বিক্ষোভকারীরা ডেপুটি কমিশনারের বাড়ি লক্ষ্য করে পাথর ছোঁড়ে বলে অভিযোগ। আন্দোলনকারীদের দাবি, হরিয়ানার জাঠ জনগোষ্ঠীর যুবকদের চাকরির বড় ভরসা হল ভারতীয় সেনা। চাকরিতে স্থায়িত্বের কারণে গরিব ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের তরুণরা সেনার চাকরি বেছে নেন। কিন্তু অগ্নিপথ প্রকল্পে চুক্তিভিত্তিক ‘অগ্নিবীর’দের চাকরি পাওয়ার চার বছরের মধ্যেই অবসর নিতে হবে। এককালীন কিছু টাকা মিললেও থাকবে না পেনশনের ব্যবস্থা। সে ক্ষেত্রে তাঁদের আবার নতুন চাকরির সন্ধান করতে হবে। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর ‘অগ্নিবীর’দের চার বছরের মেয়াদ শেষের পর রাজ্য সরকারের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছিলেন। কিন্তু বিক্ষোভের আঁচ না মেটায় গুরুগ্রাম-সহ কয়েকটি এলাকায় জারি করা হল ১৪৪ ধারা। গুরুগ্রামের পাশাপাশি, আগামী ২৪ ঘণ্টার জন্য পরিদাবাদের বল্লভগড়ে সমস্ত ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। ২৪ ঘণ্টার জন্য বন্ধ করা হয়েছে ইন্টারনেট পরিষেবা।

উল্লেখ্য, দক্ষিণ ভারতের রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় রয়েছে তেলুগুভাষীরাই। মাদ্রাজ রেজিমেন্টের অন্তর্গত ব্যাটেলিয়ানগুলির সেনা জওয়ানদের বড় অংশই তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। ওই দুই রাজ্যের যুবকদের দীর্ঘ দিন ধরেই সেনায় যোগদানের প্রবণতা রয়েছে। ফলে সেখানে আগামী দিনে অগ্নিপথ বিরোধী আন্দলন আরও তীব্র হতে পারে বলে মনে করছেন অনেকে।

রাজ্যে রাজ্যে আন্দোলন শুরুর পরে বৃহস্পতিবার রাতে প্রতিরক্ষা মন্ত্রক অগ্নিপথ প্রকল্পে যোগদানের বয়সসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করেছে।


অগ্নিপথ নামক সেনাবাহিনীতে স্বল্পমেয়াদি নিয়োগ প্রকল্পের সমালোচনা করে একটি টুইটও করে তৃণমূল। টুইটে লেখা হয়, “প্রকল্পের পর প্রকল্প, মানুষের জীবনকে উপহাসে পরিণত করেছে কেন্দ্র সরকার। মানুষের দুর্ভোগ, তাদের কান্নার কোন মানে নেই? অগ্নিপথ নিয়োগ প্রকল্পকে কেন্দ্র করে দেশেজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে কিন্তু বিজেপি বিন্দুমাত্র চিন্তিত নয়।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #Gurugram, #modi govt, #Section 144, #Agnipath, #Agnipath Scheme, #Internet off

আরো দেখুন