দেশ বিভাগে ফিরে যান

২৭ জুন মনোনয়ন জমা দেবেন যশোবন্ত সিনহা

June 22, 2022 | < 1 min read

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের সর্বসম্মত প্রার্থী হিসেবে নাম মনোনীত হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহা। আগামী ২৭ জুন সকাল ১১.৩০টায় মনোনয়ন জমা দেবেন তিনি। এমনটাই জানিয়েছেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি)-র প্রধান শরদ পাওয়ার।

সূত্রের খবর, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু হয়তো ২৫ জুন মনোনয়ন জমা দিতে পারেন। মনোনয়ন জমার শেষ তারিখ ২৯ জুন। ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ২১ জুলাই ভোট গণনা।

১৯৩৭ সালের ৬ নভেম্বর পাটনায় জন্ম হয়েছিল যশোবন্ত সিনহার। দেশের অন্যতম এই প্রবীণ রাজনীতিক ১৯৫৮ সালে রাষ্ট্রবিজ্ঞানকে স্নাতক হন। পাটনা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের সম্পন্ন করেন। তিনি ১৯৬০ সালে সিভিল সার্ভিসে যোগ দেন। বিভিন্ন সময়ে দেশের দায়িত্বশীল ২৪ টি প্রশাসনিক পদের কাজ করেছেন তিনি।

চাকরিতে ইস্তফা দিয়ে ১৯৮৪ সালে রাজনীতিতে যোগ দেন যশোবন্ত। জনতা পার্টি থেকে তাঁর রাজনৈতিক জীবনে হাতেখড়ি। ১৯৮৮ তে রাজ্যসভার সাংসদ হন। ১৯৮৯ সালে তৈরি হওয়া জনতা দলের প্রথম সাধারণ সম্পাদক হন যশবন্ত। ১৯৯০-৯১ চন্দ্রশেখরের মন্ত্রীসভার অর্থমন্ত্রকের দায়িত্ব পালন করেন।

অর্থমন্ত্রী হিসেবে ৫৩ বছরের প্রথা ভেঙেছিলেন যশোবন্ত সিনহা। ব্রিটিশ আমল থেকে ইংল্যান্ডের সময়ের সঙ্গে তালমিলিয়ে বিকেলে সাড়ে পাঁচটায় বাজেট পড়া হত। কিন্তু কলোনিয়াল যুগের সেই প্রথা ভাঙেন যশোবন্ত, প্রথম অর্থমন্ত্রী হিসেবে ভারতীয় সময় মেনে সংসদে বাজেট পেশ করেন।

এরপর ১৯৯৮,১৯৯৯, ২০০৯ সালে হাজারীবাগ লোকসভাকেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হন। ১৯৯৮ সালে বাজপেয়ী মন্ত্রীসভার অর্থমন্ত্রী হন। এরপর ২০০২ সালে বিদেশমন্ত্রীর দায়িত্ব লাভ। ২০০৯ সালে বিজেপির সহসভাপতি পদ থেকে ইস্তফা, ২০১৮তে বিজেপি ত্যাগ। ২০২১ সালের ১৩ মার্চ তৃণমূলে যোগ দেন বর্ষীয়ান এই নেতা। দলের সর্বভারতীয় সহসভাপতির পদে আসীন হন যশোবন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Yashwant Sinha, #Presidential elections, #nomination

আরো দেখুন