দেশ বিভাগে ফিরে যান

Pay Later এর দিন শেষ, RBI এর নতুন নির্দেশে সঙ্কটে অব্যাঙ্কিং সংস্থাগুলির ঋণের কারবার

June 23, 2022 | < 1 min read

Pay Later, ছবি সৌঃ Getty Images

Pay Later – সহজ কথায় আগে কিনুন, পরে দাম মেটান। ফিনটেক কোম্পানিগুলি Pay Later বা ক্রেডিট কার্ডের কারবারে নেমেছে। Amazon Pay, Slice, Simpl, Fi, Onecard, Uni-র মত সংস্থাগুলি দেশজুড়ে ঋণের ব্যবসায় জাঁকিয়ে বসেছে। কিন্তু আর নয়! অব্যাঙ্কিং PPI সংস্থাগুলি আর গ্রাহকদের ঋণ দিতে পারবে না। এমনই এক নির্দেশিকা জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

RBI এর মতে, ২০০৭ সালের পেমেন্টস অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন অনুযায়ী, এই নিয়ম লঙ্ঘন করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ফিনটেক সংস্থাগুলি ব্যাঙ্ক বা অব্যাঙ্কিং অর্থাৎ এনবিএফসির সঙ্গে যৌথভাবে গ্রাহকদের ঋণ দেয়। এটিই প্রিপেড প্রেমেন্ট ইন্সট্রুমেন্টস বা PPI নামে পরিচিত। নিয়ম বহির্ভূতভাবে ঋণ ব্যবসায় নেমে ফিনটেক সংস্থাগুলি গ্রাহকদের ঋণের সুবিধা দিচ্ছে। আরবিআইয়ের এই নয়া নির্দেশিকার কারণে ফিনটেক সংস্থাগুলির ঋণের কারবার প্রশ্নচিহ্নের সামনে এসে দাঁড়াল।

আগামী ১ জুলাই থেকেই অনলাইন কেনাকাটার ক্ষেত্রে নয়া এই নিয়ম চালু হচ্ছে। ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ই-কমার্স সংস্থাগুলি গ্রাহকদের তথ্য সংরক্ষিত রাখে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী, ৩০ জুনের পর আর কোন সংস্থাই গ্রাহকের বিবরণ সংরক্ষণ করে রাখতে পারবে না। যে তথ্য এখনও রয়েছে, তা মুছে ফেলার হবে।

১ জুলাই থেকে টোকেনাইজেশন অর্থাৎ টোকেনের মধ্যমে অনলাইনে কেনাকাটা হবে। থার্ড পার্টি অ্যাপকে কেনাকাটার সময়ে তথ্য দেওয়ার বদলে গ্রাহকেরা বিকল্প একটি কোড দেবেন। ওই কোডটিই আদপে টোকেন। যা সংশ্লিষ্ট ব্যাঙ্ক গ্রাহকদের দেবে। এর জন্য গ্রাহকদের আলাদা করে, খরচ দিতে হবে না। প্রত্যেকটি কার্ডের জন্য আলাদা আলাদা টোকেন থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Online companies, #loan facility, #RBI

আরো দেখুন