রাজ্য বিভাগে ফিরে যান

কৃষিতে দেশের অন্য রাজ্যগুলিকে পেছনে ফেলে এগিয়ে চলেছে বাংলা, বলছে কেন্দ্রীয় রিপোর্ট

June 24, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: dnaindia.com

কৃষিতে দেশের অন্য রাজ্যগুলিকে পেছনে ফেলে এগিয়ে চলেছে বাংলা, বলছে কেন্দ্রীয় রিপোর্ট। কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী ২০১০-১১ অর্থবর্ষ থেকে ২০২০-২১ অর্থবর্ষে, অর্থাৎ গত দশ বছরে, বাংলার কৃষির অগ্রগতির হার দেশের অধিকাংশ রাজ্যের তুলনায় ভাল। বৃহস্পতিবার বিধানসভায় এ কথা জানালেন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

কৃষি মন্ত্রী বলেন, ধান উৎপাদনে রাজ্যের বৃদ্ধির হার যেখানে ১.৮৮৪ শতাংশ, সেখানে উত্তরপ্রদেশ এবং পঞ্জাবের হার যথাক্রমে ১.৬৯৪ এবং ১.৮৪৯ শতাংশ। ভুট্টার ক্ষেত্রেও বাংলার বৃদ্ধির হার ২৩.৬৪ শতাংশ। যেখানে, মধ্যপ্রদেশ, কর্ণাটক, তেলাঙ্গানার বৃদ্ধির হার যথাক্রমে ১৫.৯৩, ০.৯৪, ০.০৩ শতাংশ।

মন্ত্রী বলেন, আমরা ডাল জাতীয় শস্য উৎপাদনেও রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রর থেকে অনেক এগিয়ে। এক্ষেত্রে বাংলার বৃদ্ধির হার যেখানে ১১.৪৬ শতাংশ সেখানে রাজস্থান, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের বৃদ্ধির হার যথাক্রমে ৬.৪৩, ৪.৪৮ এবং ৩.৭৩ শতাংশ।

কৃষি মন্ত্রী এদিন বলেন, সামগ্রিকভাবে কৃষি উৎপাদনে বাংলা এখন উত্তরপ্রদেশ, পঞ্জাবের থেকেও এগিয়ে। এক্ষেত্রে বাংলার বৃদ্ধির হার ২.৮১ শতাংশ এবং উত্তরপ্রদেশ ও পঞ্জাবের বৃদ্ধির হার যথাক্রমে ১.৮২ এবং ১.০৫ শতাংশ।

মন্ত্রী এদিন উল্লেখ করেন, ২০২১-২২ অর্থবর্ষে খরিফ মরশুমে রাজ্যকে ১৫.৮ লক্ষ মেট্রিক টন সার পাঠানোর কথা ছিল কেন্দ্রের কিন্তু সেখানে পাঠানো হয়েছে ১১.২৯ লক্ষ মেট্রিক টন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #agriculture

আরো দেখুন