কলকাতা বিভাগে ফিরে যান

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের বিরুদ্ধে গবেষণারত ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ

June 27, 2022 | 2 min read

শিক্ষকের যৌন লালসার শিকার হলেন এক ছাত্রী। ঘটনাটি ঘটেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হেনস্থার অভিযোগ উঠল। যাদবপুর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে বলেও জানা গিয়েছে।

আক্রান্ত ছাত্রীর অভিযোগ, তার সঙ্গে যে ঘটনা ঘটেছে তা তাকে ভিতর থেকে নাড়িয়ে দিয়েছে। তিনি খুব ভয় পেয়েছেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাকি দিনগুলো কীভাবে অতিবাহিত করবেন তার কোন কুলকিনারা পাচ্ছেন ওই ছাত্রী। গবেষণারত ছাত্রী ফেসবুকে লিখেছেন, তার গবেষণাপত্র জমা দিতে ইচ্ছাকৃতভাবেই দেরি করছিলেন তার সুপারভাইজার। কয়েক সপ্তাহ আগে যার কারণ জানতে পারেন ওই ছাত্রী। সুপারভাইজার তাকে অফিসে ডেকে পাঠান। অভিযোগকারিণী জানিয়েছেন, তাঁর উরু, গালে স্পর্শ করেন ওই অধ্যাপক। দুইসপ্তাহ আগে এই একই ঘটনা ঘটেছিল বলে দাবি করেছেন ওই ছাত্রী।

ছাত্রীর দাবি, ঘটনার পরে হঠাৎই তাকে নিজের কোয়ার্টারে ডাকেন অভিযুক্ত অধ্যাপক। গবেষণাপত্র নিয়ে আলোচনা করার জন্য বিশ্ববিদ্যালয়ের গ্রিন জোনে দেখা করার প্রস্তাব দেন ছাত্রী। অভিযোগকারিণী ছাত্রীর দাবি, শিক্ষক তার প্রস্তাবের উত্তরে বলেন, অধ্যাপকের সঙ্গে গ্রিন জোনে বসবে! তারপর বাধ্য হয়েই কোয়ার্টারে যান তিনি। সেখানেই তাকে যৌন হেনস্থা করা হয় বলে অভিযোগ উঠছে।

অবিলম্বে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবিতে ইতিমধ্যেই যাদবপুর থানা, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ উপাচার্য, রেজিস্ট্রার, ডিন অব আর্টসের কাছে অভিযোগ করেছেন ওই ছাত্রী। সোমবার ২৭ জুন দুপুরে এই বিষয়ে যাদবপুর ক্যাম্পাসে একটি বৈঠক ডাকা হয়েছে, বলে জানা গিয়েছে।

এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই সেই প্রফেসরকে বহিষ্কার করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shalitahani, #Jadavpur, #jadavpur university, #students

আরো দেখুন