রাজ্য বিভাগে ফিরে যান

সরকারি হাসপাতালে চিকিৎসা করানো রোগীদের তথ্য সংরক্ষণে উদ্যোগী রাজ্য

June 29, 2022 | < 1 min read

প্রেসক্রিপশন, টেস্ট রিপোর্ট নিয়ে ঝক্কির দিন শেষ, খোয়া গেলেও থেকে যাবে রোগীর যাবতীয় চিকিৎসার তথ্য। চোখের পলকে জানা যাবে রোগীর মেডিক্যাল হিস্ট্রি। এক অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার থেকে সরকারি হাসপাতালে চিকিৎসা করানো রোগীদের যাবতীয় তথ্য সংরক্ষণ করবে পশ্চিমবঙ্গ সরকার। যেকোন সরকারি হাসপাতালে চিকিৎসা করানোর তথ্যভান্ডারে থেকে যাবে সব তথ্য।

রোগীর কী কী চিকিৎসা হয়েছে, ওই তথ্য ভান্ডার থেকে তাও মুহূর্তের মধ্যেই জানা যাবে। প্রতিটি রোগীর জন্য আলাদা আলাদা করে ইউনিক হেলথ আইডি নম্বর থাকবে। সোমবার ২৮ জুন এক নির্দেশিকা জারি করে রাজ্য স্বাস্থ্যভবন জানিয়েছে, বাংলার সমস্ত সরকারি হাসপাতালের রোগীদের জন্য ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি করা হবে। গোটা রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালগুলিকে এই নির্দেশিকা বলবৎ করার আদেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্যভবন।

নির্দেশিকায় বলা হয়েছে, হাসপাতালে রোগী ভর্তির সময়ে রোগীর আধার কার্ড অথবা স্বাস্থ্যসাথী কার্ড দেখে এইচএমআইএস সফটঅয়্যারের মাধ্যমে তা রেজিস্টার করা হবে। ডিজিটাল তথ্যভান্ডারে রোগীর সমস্ত তথ্য সংরক্ষিত থাকবে। সংশ্লিষ্ট রোগীর আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করা মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে। তারপর এইচএমআইএস সফটঅয়্যারে সংশ্লিষ্ট রোগীর ওটিপি দিলেই তার ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি হবে।

হাসপাতালে ভর্তির সময় রোগী যদি কোন আইডি কার্ড দেখাতে না পারেন, তাহলেও রোগীকে ফেরানো যাবে না বলেই নির্দেশিকায় জানিয়েছে স্বাস্থ্যভবন। এছাড়াও কোনরকম যান্ত্রিক ত্রুটি বা প্রযুক্তিগত সমস্যার কারণে কোন রোগীর ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি করা না গেলে, চিকিৎসায় অবহেলা বা কাল বিলম্ব করতে পারবে হাসপাতাল, তাও নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Id, #Swasthya Bhawan, #Health, #West Bengal

আরো দেখুন