রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় বিপুল লগ্নির সম্ভাবনা, তৈরি হচ্ছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক পার্ক

July 3, 2022 | 2 min read

পশ্চিমবঙ্গ সরকার এবং ইন্ডিয়ান ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে বাংলায় তৈরি হতে চলেছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক পার্ক। প্রায় ১,০০০ একর জমিতে গড়ে উঠবে এই পার্ক। ফলে বিপুল পরিমাণ বিনিয়োগের সম্ভাবনা দেখছে বিশেষজ্ঞমহল। এই ইন্ডাস্ট্রিয়াল পার্কে মূলত পুনর্ণবীকরণযোগ্য শক্তি উৎপাদনের বিষয়ে কাজ করা হবে। প্রয়োজনীয় জমির জন্য রাজ্য সরকার, খড়্গপুর ও দুর্গাপুরে জমির খোঁজ চালাচ্ছে। ইন্ডিয়ান ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশনের পূর্বাঞ্চলীয় শাখার চেয়ারম্যান সিদ্ধার্থ ভুতরিয়া জানাচ্ছেন, রাজ্য সরকার শিল্পের স্থাপনের বিষয়ে খুব আগ্রহী এবং সক্রিয়। ইন্ডাস্ট্রিয়াল পার্কের জন্য গুরত্বপূর্ণ একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে, ইতিমধ্যেই কয়েক দফা আলোচনাও করা হয়েছে।

ইন্ডিয়ান ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশনের মতে, ইন্ডাস্ট্রিয়াল পার্কটি বিভিন্ন অন্যান্য শিল্পের পাশাপাশি অত্যাধুনিক হাইটেক কোম্পানিগুলোর আঁতুরঘর হয়ে উঠবে। এই নতুন ইন্ডাস্ট্রিয়াল পার্কটি আধুনিক যুগের তথ্যপ্রযুক্তি ও ম্যানুফ্যাকচারিং হাব গড়ে উঠতে চলেছে। বাংলা মেধার আকর, অন্যদিকে প্রয়োজনীয় পরিকাঠামোগত সুবিধাও মিলবে এখানে।

অন্যদিকে, তাজপুরে গভীর সমুদ্রবন্দর তৈরি হতে চলেছে। যা নতুন করে বাংলার বাণিজ্যকে অক্সিজেন দেবে। এই বন্দর তৈরি হলে তা বাণিজ্যক্ষেত্রে এশিয়ার দেশগুলোর প্রবেশদ্বার হিসেবে কাজ করবে। এর পরে রপ্তানি বাণিজ্য উজ্জীবিত হবে। পুনর্ণবীকরণযোগ্য শক্তি এবং ইলেকট্রিক যানবাহন উৎপাদন শিল্পক্ষেত্রে বিশ্বে বিভিন্ন সংস্থার গন্তব্য হবে বাংলা। ইন্ডিয়ান ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশনের বিভিন্ন ক্ষেত্রে কাজ করে চলেছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্যে উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে ইন্ডিয়ান ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশন। এই মর্মে ৩০ জুন কলকাতায় ই থ্রি সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের লক্ষ্য ছিল বিপুল পরিমাণে ইলেকট্রিকাল ও ইলেকট্রিক শিল্প স্থাপনে জোর দেওয়া। বাংলার অতিরিক্ত মুখ্যসচিব সুরেশ কুমার বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে তিনি জানান, ২০৩০ সালের মধ্যে ১৫০জি ডাবলু সৌরশক্তি উৎপাদন করার জন্য ১৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে রাজ্য। এই কারণেই ইলেকট্রিক্যাল ইন্ডাস্ট্রির সঙ্গে যৌথভাবে কাজ করতে চায় রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #investment, #industrial hub, #Electrical and electronic park

আরো দেখুন