দেশ বিভাগে ফিরে যান

নূপুরকে ভর্ৎসনার জের, তীব্র ব্যক্তিগত আক্রমণের মুখে সুপ্রিম কোর্টের বিচারপতি

July 4, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Op India

গত ৩০ জুন, বিজেপি নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জন্য তীব্র ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট। তারপরই বিচারপতিদের বিরুদ্ধে সামাজিক মাধ্যমে শুরু হয় ব্যক্তিগত আক্রমণ । প্রত্যাশিত ভাবেই এই আক্রমণের নেপথ্যে বিজেপি কর্মী সমর্থকরা রয়েছেন।

নূপুরকে ভর্ৎসনা করেছিল সুপ্রিম কোর্টের যে বেঞ্চ, তার অন্যতম সদস্য বিচারপতি জেবি পারদিওয়ালা এ বার এ ব্যাপারে মুখ খুললেন। একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘রায়ের কারণে বিচারপতিদের উপর ব্যক্তিগত আক্রমণের ঘটনা ভয়ঙ্কর পরিণামের ইঙ্গিতবাহী।’’

নূপুরের আবেদনের শুনানিতে বিচারপতি পারদিওয়ালা এবং বিচারপতি সূর্যকান্ত বেশ কিছু কঠোর বাক্য ব্যবহার করেছিলেন। তার পরই নেটমাধ্যমে তাঁদের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ শুরু হয়।

নূপুর সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন, তাঁর বিরুদ্ধে দেশ জুড়ে যত অভিযোগ দায়ের হয়েছে, তা যেন একসঙ্গে দিল্লিতে স্থানান্তরিত করা হয়। সুপ্রিম কোর্ট সেই আবেদনের শুনানিতে পাল্টা প্রশ্ন তোলে, এখনও নূপুরকে গ্রেফতার করা হয়নি কেন? পাশাপাশি এই কারণে দেশে হওয়া অশান্তির জন্যও নূপুরকেই দায়ী করে শীর্ষ আদালত।

এই প্রসঙ্গে বিচারপতি বলেন, ‘‘রায়ের কারণে বিচারপতিদের উপর ব্যক্তিগত আক্রমণের ঘটনা ভয়ঙ্কর পরিণামের ইঙ্গিতবাহী। যেখানে আইন এ বিষয়ে কী ভাবছে তা না ভেবে সংবাদমাধ্যম কী ভাবছে, তা নিয়ে বিচারপতিদের ভাবতে হবে। যা আইনের শাসনের পরিপন্থী। সামাজিক ও ডিজিটাল মাধ্যম বিচারপতিদের রায়ের গঠনমূলক সমালোচনার বদলে ব্যক্তিগত পছন্দ অপছন্দ নিয়ে আলোচনার জায়গা হয়ে উঠেছে।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Nupur Sharma, #JB Pardiwala, #Controversy, #supreme court

আরো দেখুন