দেশ বিভাগে ফিরে যান

দাম বেঁধে দিল কেন্দ্রীয় সংস্থা, দাম কমবে প্রেসার-সুগারের ওষুধের

July 4, 2022 | 2 min read

ডায়াবিটিস, উচ্চ রক্তচাপসহ নানান রোগের ৮৪টি ওষুধের খুচরো দাম নির্ধারণ করে দিল সরকারি কমিটি, ছবি সৌঃ diabetes.co.uk

ওষুধের দাম নিয়ে কড়া ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইস অথরিটি। ডায়াবিটিস, উচ্চ রক্তচাপসহ নানান রোগের ৮৪টি ওষুধের খুচরো দাম নির্ধারণ করে দিল সরকারি কমিটি। বেঁধে দেওয়া দামের চেয়ে অতিরিক্ত দাম নিলেই অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে কমিটি।

NPPA বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ওষুধপ্রস্তুতকারক সংস্থাগুলিকে তাদের নির্ধারণ করে দেওয়া দাম মেনে চলতে হবে। যদি বেশি দাম নেওয়া হয়, সেক্ষেত্রে সুদসমেত অতিরিক্ত দাম ফেরত দিতে হবে। ক্রেতারা যাতে ওষুধের দাম দেখতে পান, তাই ​​খুচরো বিক্রেতা এবং ডিলারদেরকে ওষুধের দামের তালিকা জনসমক্ষে রাখতে হবে।​

ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইস অথরিটির ওষুধের মূল্য নির্ধারণ আইন, ২০১৩ অনুযায়ী, ৮৪টি ওষুধের দাম নির্ধারণ করার নির্দেশ দিয়েছে। টাইপ-২ ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের ওষুধ, কোলেস্টরেল এবং ট্রাইগ্লিসারাইডের অতিরিক্ত মাত্রা কমাতে যে ওষুধ ব্যবহৃত হয় তার দামও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। NPPA তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খুচরো ওষুধের দামও বেঁধে দেওয়া হয়েছে।

জিএসটি বাদ দিয়ে ভোগলিবস এবং মেটফর্মিন হাইড্রোক্লোরাইডের ট্যাবলেট পিছু দাম হতে চলেছে ১০ টাকা ৪৭ পয়সা। প্যারাসিটামল এবং ক্যাফেনের মতো ওষুধের ক্ষেত্রে ট্যাবলেট প্রতি দাম ঠিক হয়েছে ২ টাকা ৮৮ পয়সা। রোসুভ্যাস্টাটিন অ্যাসপিরিন এবং ক্লোপিডোগ্রেলের মতো ট্যাবলেটের প্রতিটি দাম হয়েছে ১৩ টাকা ৯১ পয়সা। হৃদরোগের ওষুধেরও দামও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

অক্সিজেনের বিষয়তেও কড়া হচ্ছে NPPA। তাদের তরফে আরেকটি পৃথক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, চিকিৎসায় ব্যবহৃত তরল অক্সিজেন এবং অক্সিজেন ইনহেলেশন স্প্রের ক্ষেত্রে দামের সংশোধিত উর্ধ্বসীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রসঙ্গত, NPPA-এর কাজ হল বাজারে ওষুধের সরবরাহের বিষয়ে নজর রাখা ও ওষুধের মূল্য নির্ধারণ করা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Medicine, #Diabetes, #Blood Pressure, #NPPA

আরো দেখুন