দেশ বিভাগে ফিরে যান

আপের বেলুন চুপসে গেল, চাকরি নিয়ে কেজরিওয়ালের দাবি অতিরঞ্জিত, বলছে তথ্য

July 4, 2022 | 3 min read

আম আদমি পার্টির সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও তার দলের অন্যান্য নেতারা বিগত কয়েক মাস ধরেই দাবি করে চলেছেন, তাদের আম আদমি পার্টির সরকার রোজগার বাজার পোর্টালের মাধ্যমে দিল্লিবাসীদের বেসরকারি ক্ষেত্রে ১০ লক্ষ কর্মসংস্থান জুগিয়েছে। আদপে সংখ্যাটা খুবই নগন্য। সরকারি তথ্য বলছে, রোজগার বাজার পোর্টালের মাধ্যমে ১মে পর্যন্ত মাত্র ১২,৫৮৮ জন চাকরি পেয়েছেন।

এই ১২,৫৮৮টিও যে একেবারে নির্ভুল পরিসংখ্যান তা বলা যায় না। এটি সরকারের অনুমান মাত্র, কারণ শুধুমাত্র ফোন কলের উপর ভিত্তি করেই এমন পরিসংখ্যান দাবি করা হচ্ছে। নির্দিষ্ট পদ্ধতিতে কোনরকম পরিসংখ্যানের পথে না গিয়ে, কেবল যারা চাকরি পেয়েছেন বলে পোস্ট করেছিলেন, তাদের ফোন করেই এই সমীক্ষা করা হয়েছে। কোন অনুসন্ধান করা হয়নি। কয়েকটি সূত্র জানাচ্ছে, দিল্লি সরকারের কাছে এমন ব্যক্তিদের নাম বা অন্য কোন বিবরণ নেই যারা সত্যিই চাকরি পেয়েছেন।

সূত্রের খবর, রোজগার বাজার পোর্টাল তেমনভাবে কোন সাফল্য পায়নি। প্রকৃতপক্ষে কতজন মানুষ চাকরি পেয়েছেন, বা তাদের বিস্তারিত বিবরণ খুঁজে পাওয়ার কোন ব্যবস্থাই ছিল না পোর্টালটিতে। খুব ছোট পরিসরে পোর্টালটি কাজ করত। এই বিষয়ে একাধিকবার আলোচনার কথা বলা হলেও দিল্লির আম আদমি পার্টির সরকারের তরফে কেউ কোন মন্তব্য করতে চায়নি।

চলতি বছরের মার্চ মাসে, এক বেসরকারি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে, দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া দাবি করেছিলেন, ১০ লক্ষ লোক পোর্টালের মাধ্যমে চাকরি পেয়েছে, তার মানে এই নয় যে পোর্টালে ১০ লক্ষ চাকরির কথা বলা হয়েছে। তথ্য অনুযায়ী, ২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মে পর্যন্ত, শুধুমাত্র ৭৬,৬৪৬ জন চাকরিপ্রার্থীর পরীক্ষা নেওয়া হয়েছে। যাদের মধ্যে থেকে ১২,৫৮৮ জন চাকরি পেয়েছিলেন। যদিও অরবিন্দ কেজরিওয়ালের সরকার এই বিস্তারিত তথ্য প্রকাশ্যে আনেনি।

কেজরিওয়াল চলতি বছরের মার্চ মাসে এক বেসরকারি সংবাদমাধ্যমের কাছে দাবি করেছিলেন, “দিল্লি সরকারের ওয়েব পোর্টালে প্রায় ১০ লক্ষ চাকরির বিস্তারিত বিবরণ রয়েছে, যান গিয়ে দিল্লি সরকারের রোজগার পোর্টালে দেখুন।” যদিও পোর্টালে চাকরির সংখ্যার কোন বিস্তারিত বিবরণ নেই। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক তথা জেএনইউয়ের সেন্টার ফর লেবার স্টাডিজের সন্তোষ কুমার মেহরোত্রার মতে, “বিজেপিও এমন ধরণের দাবি করে এবং এটি অবশ্যই সমস্যাযুক্ত।” অধ্যাপক সন্তোষ কুমার আরও বলেন, পোর্টালের মাধ্যমে চাকরি পাওয়া লোকের সংখ্যা প্রকৃতিপক্ষে ১২,৫৮৮-এরও কম হতে পারে। তার মতে, হয় নিয়োগকর্তারা মিথ্যে কথা বলছে অথবা তারা নিয়োগের পরে কিছু সংখ্যাক মানুষকে বরখাস্তও করা হতে পারে।

আম আদমি পার্টি একাধিক জায়গায় বারেবারে ১০ লক্ষ চাকরি প্রদানের দাবি করেছে। নির্বাচনী প্রচার থেকে শুরু করে সাংবাদিক বৈঠক, বাজেট বক্তৃতা থেকে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কেজরিওয়ালের মডেলকে হাতিয়ার করে বৈতরণী পেরিয়েছে আম আদমি পার্টি। দিল্লিতে, আম আদমি পার্টির সরকার ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে আগামী পাঁচ বছরের জন্য ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছে। তাদের দাবি, এই কুড়ি লক্ষ চাকরির মধ্যে পাঁচ লক্ষ চাকরি রোজগার বাজার পোর্টাল 2.0-এর মাধ্যমে আসবে। যা রোজগার বাজার পোর্টালের দ্বিতীয় সংস্করণ। ১০ লক্ষ চাকরির দাবির করে ১২,৫৮৮ জনের চাকরি হয়েছে, সেখানে ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়াটা আকাশ কুসুম ছাড়া আর কিছুই নয়।

দিল্লি সরকার কর্মসংস্থানের জন্য প্রতি বছর চাকরি মেলা আয়োজন করত। কিন্তু অতিমারির ধাক্কায় তা বন্ধ করে দিতে হয়। সেই কারণেই সরকার অনলাইনে একই রকম কিছু করার সিদ্ধান্ত নিয়েছিল। সময়ের দাবি মেনে, ২৭ জুলাই, ২০২০ সালে রোজগার বাজার পোর্টালের জন্ম হয়। পোর্টাল চালু হওয়ার ১০ দিনের মধ্যেই সরকার প্রথমবারের জন্য ১০ লক্ষ চাকরির কথা ব্যবহার করতে শুরু করেছিল।

দিল্লির কর্মসংস্থান মন্ত্রী গোপাল রাই ৭ আগস্ট,২০২০-এ বলেছিলেন অদ্যাবধি প্রয়োজনীয় সংখ্যক লোক পাওয়ায় ১০ লক্ষ শূন্যপদ পূরণ হয়ে গিয়েছে। ১৮অক্টোবর, ২০২১-সালে অরবিন্দের ডেপুটি মনীশ ১০ লক্ষ চাকরির বিজ্ঞাপন দেওয়ার কথা জানালেও, কখনওই দাবি করেননি; ১০ লক্ষ লোক চাকরি পেয়ে গিয়েছে।

একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচারের আম আদমি পার্টি সুচারুভাবে এই ১০ লক্ষ চাকরির মিথ্যে পরিসংখ্যানকে হাতিয়ার করে প্রচার করেছিল। চলতি বছর ১২ জানুয়ারী, নির্বাচনের প্রচারে এসে পাঞ্জাবে একটি সাংবাদিক সম্মলনে কেজরিওয়াল বলেছিলেন, করোনাকালীন সময়ে তারা ১০ লক্ষ মানুষকে চাকরি দিয়েছিলেন। ২৮ জানুয়ারী পাঞ্জাবের অন্য একটি অনুষ্ঠানে, দিল্লির মতোই পাঞ্জাবে ১০ লক্ষ চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন আপ সুপ্রিমো।

গোয়া, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের নির্বাচনী প্রচারে কেজরিওয়াল এই একই প্রতিশ্রুতি দিয়েছিলেন। ২০২২-এর, ২৬ শে মার্চ, দিল্লি বিধানসভায় দাঁড়িয়ে বাজেট বক্তৃতায় মনীশ জানিয়েছিলেন, দিল্লি সরকার রোজগার পোর্টালের মাধ্যমে, বেসরকারি ক্ষেত্রে ১০ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করেছিল। মোদী সরকারের PLFS সমীক্ষা অনুসারে, অক্টোবর-ডিসেম্বর ২০২১ সালের সর্বশেষ পাওয়া হিসেব অনুযায়ী, দিল্লিতে বেকারত্বের হার ৯.১ শতাংশ। অর্থাৎ আম আদমি সরকার ও তার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ১০ লক্ষ যে দাবি করছেন, তা আদপে ভিত্তিহীন এবং ভুয়ো! নির্বাচনী চমকের জন্যই এটি প্রচার করেছে আম আদমি পার্টি।

TwitterFacebookWhatsAppEmailShare

#aap, #jobs, #arvind kejriwal, #employment, #report

আরো দেখুন