দেশ বিভাগে ফিরে যান

আদিত্যকে বহিষ্কার নয়, উদ্ধবকে সন্ধির বার্তা শিন্দের? চিন্তায় বিজেপি

July 5, 2022 | 2 min read

শিবসেনা-এনসিপি-কংগ্রেস সরকারের অপমৃত্যু হয়ে গিয়েছে। তবে এবার কি ফের কাছাকাছি আসবেন উদ্ধব এবং বিক্ষুব্ধ শিবসেনা নেতা তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্দে? কোন পথে দেশের বাণিজ্যিক রাজধানীর রাজনীতি? উদ্ধব শিবিরকে কিন্তু ইতিমধ্যেই কাছে আনার বার্তা দিয়ে ফেলেছেন শিন্দে।

দলের হুইপকে তোয়াক্কা না করায়, শিন্দে শিবির শিবসেনার কয়েকজন বিধায়কের বিধায়ক পদ খারিজের নোটিশ পাঠিয়েছে। একই অপরাধে অপরাধী হওয়া সত্ত্বেও উদ্ধব পুত্র মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী আদিত্য ঠাকরের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে দেখা গেল না শিন্দেদের।

মহারাষ্ট্রের নব নির্বাচিত অধ্যক্ষ রাহুল নরবেকর শিন্দেকে রাজ্য বিধানসভায় শিবসেনার পরিষদীয় দলনেতা রূপে স্বীকৃতি দিতেই সংকটে উদ্ধব শিবির। আস্থা ভোটের প্রাককালে, শিবসেনার সব বিধায়ককে নিজেদের পক্ষে ভোট দেওয়ার জন্য হুইপ জারি করেছিলেন শিন্দে। উদ্ধবের ঘনিষ্ঠ বলে পরিচিত শিবসেনার বিধায়কেরা শিন্দে হুইপের তোয়াক্কা না করে সরকারের বিপক্ষে ভোট দেন। আদিত্যও সরকারের বিপক্ষে ভোট দেন। শিবসেনা বিধায়কদের মধ্যে ভোট দেননি, তাদের প্রত্যেককের বিধায়ক পদ বাতিলের নোটিশ পাঠিয়েছে শিন্দে। কেবল আদিত্য ঠাকরেকে তা পাঠানো হয়নি।

শিবসেনার মুখ্য সচেতক শিন্দে ঘনিষ্ঠ ভারত গোগাওয়ালে কথায়, আদিত্যর বিরুদ্ধে তারা কোনরকম পদক্ষেপ গ্রহণ করেননি। কারণ, তারা বালাসাহেব ঠাকরেকে সম্মান করেন। যদিও জল্পনা অন্য কথা বলছে। শোনা যাচ্ছে, ঠাকরে পরিবারকে মিটমাটের বার্তা দিতেই আদিত্যর বিরুদ্ধে এগোচ্ছেন না শিন্দে।

প্রসঙ্গত, এই সরকার পতন পর্ব চলাকালীন উদ্ধবকে বিক্ষুব্ধ শিবিরের কেউই কোনরকম আক্রমণ করেননি। বিক্ষুব্ধদের মুখপাত্র দীপক কেসরকার বরং বলছেন, উদ্ধবের সঙ্গে তাদের কোন বিরোধ নেই। তারা উদ্ধবকে নেতা বলেও মনে করেন বলেই জানিয়েছিলেন। দলের অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে, আসন্ন বৃহন্মুম্বই পুরসভা ভোটের আগেই শিবসেনার দুই শিবিরের মিল চাইছেন দলের বেশ কয়েকজন সাংসদ। কদিন পরে শিন্দে ও উদ্ধব শিবিরের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা হয়ত তাদেরকেই দেখা যাবে।

কিন্তু উদ্ধব শিবিরের পক্ষে তেমন কোন ইঙ্গিত দেওয়া হয়নি। তারা আজও রণং দেহী। শিন্দে শিবিরের হুইপ নিয়ে নতুন অধ্যক্ষ রাহুল নরবেকরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে গিয়েছে উদ্ধব শিবির। একনাথ শিন্দেসহ ১৬ বিক্ষুব্দ বিধায়কের জনপ্রতিনিধির পদ খারিজের মামলার এখনও কিনারা হয়নি, সেক্ষেত্রে স্পিকারের এই হুইপ অবৈধ, এমনটাই উল্লেখ রয়েছে পিটিশনে। অন্যদিকে, মহারাষ্ট্রের নতুন বিরোধী দলনেতা এনসিপির অজিত পওয়ারের নাম ঘোষণা করেছেন মহারাষ্ট্রের নব নির্বাচিত অধ্যক্ষ রাহুল নরবেকর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Aaditya Thackeray, #eknath shinde, #maharastra

আরো দেখুন