খেলা বিভাগে ফিরে যান

ঋষভের মুকুটে নয়া পালক, ভাঙলেন ৬৯ বছরের রেকর্ড

July 5, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: NDTV Sports

একের পর এক নজির গড়ছেন ঋষভ পন্থ। ধোনিকে পেরোনোর পর পন্থ ভেঙে দিলেন ৬৯ বছরের রেকর্ড।ইংল্যান্ডে গিয়ে একের পর এক কীর্তি গড়ে চলেছেন ঋষভ পন্থ। প্রথম ভারতীয় উইকেটকিপার হিসাবে ইংল্যান্ডে দু’টি শতরান রয়েছে তাঁর। দ্বিতীয় ইনিংসে রান করে আরও একটি পালক নিজের মুকুটে জুড়ে নিলেন পন্থ। ভেঙে দিলেন ৬৯ বছর পুরনো রেকর্ড।

প্রথম ইনিংসে ১১১ বলে ১৪৬ রান করেন পন্থ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে অপরাজিত থাকেন ৩০ রানে। দুই ইনিংস মিলিয়ে তাঁর মোট রান হয়ে যায় ১৭৬। এশিয়ার বাইরে কোনও দেশে ভারতীয় উইকেটকিপার হিসাবে সর্বোচ্চ রান ছিল বিজয় মঞ্জরেকরের। ১৯৫৩-য় কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ১৬১ রান করেছিলেন তিনি। সেই রেকর্ড ভেঙে দিলেন পন্থ। দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করে আউট হয়ে গিয়েছেন তিনি। দু’ইনিংস মিলিয়ে তাঁর মোট রান হল ২০৩।

এশিয়ার বাইরে ভারতীয় উইকেটকিপার হিসাবে প্রতি টেস্টে রানের বিচারে পন্থ এমনিতেই বাকিদের থেকে এগিয়ে। প্রথম পাঁচটির মধ্যে তিনটিই রয়েছে তাঁর নামের পাশে। প্রাক্তন ক্রিকেটার থেকে বিশেষজ্ঞরা কার্যত মেনে নিয়েছেন, বিদেশের মাটিতে হয়তো পন্থই ভারতের সর্বকালের সেরা উইকেটকিপার। তাঁর সঙ্গে অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্টের তুলনাও করেছেন অনেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #Rishabh Pant, #record

আরো দেখুন