রাজ্য বিভাগে ফিরে যান

শিনজো আবে হত্যায় ‘অগ্নিপথের ছায়া’ দেখছে তৃণমূল

July 9, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: হিন্দুস্তান টাইমস

প্রকাশ্য দিবালোকে ঘাতকের হাতে প্রাণ হারিয়েছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। তাঁর হত্যাকারী তেতসুয়া ইয়ামাগামি জাপানের সেনাবাহিনীতে বিনা পেনশনে কাজ করতেন। এই ঘটনা মনে করিয়ে দিচ্ছে অগ্নিপথ প্রকল্পকে। শনিবার তৃণমূল কংগ্রেসের মুখপত্র ‘জাগো বাংলা’য় প্রথম পাতার প্রতিবেদনে এই বিষয়টিই তুলে ধরা হয়েছে।

ওই প্রতিবেদনে লেখা হয়েছে, ‘‘শিনজোর মৃত্যুতে অগ্নিপথ নিয়ে মানুষের ক্ষোভের কারণ আরও দৃঢ হল। তার কারণ, হত্যাকারী তেতসুয়া বিনা পেনশনে জাপানের সেনায় কাজ করত। তাৎপর্যপূর্ণ হল, একই ভাবে অগ্নিপথ প্রকল্পে সেনা নিযুক্তি করতে চাইছে কেন্দ্র। যা নিয়ে উত্তাল হয় গোটা দেশ। অগ্নিপথে মাত্র সাড়ে ৪ বছরের জন্য সেনায় কাজ করার সুযোগ মিলবে। অবসরের পর থাকবে না পেনশন কিংবা অন্যান্য সুযোগ-সুবিধা। তেতসুয়ার ক্ষেত্রে‍ও একই ঘটনা। জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্সের প্রাক্তন সদস্য সে। তিন বছর কাজ করার পর চাকরি যায়। তারপর থেকে প্রায় কোনও কাজই সে পায়নি। নিরাপত্তাহীনতা এবং চাকরি যাওয়ার কারণে শিনজোর উপর তার ক্ষোভ ছিল বলে জানিয়েছে।’’

শুক্রবার পশ্চিম জাপানের নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই আবের উপরে গুলি চালায় এক আততায়ী। হাসপাতালে নিয়ে গেলেও তাঁর প্রাণ বাঁচাতে ব্যর্থ হয় চিকিৎসকরা। ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয় তেতসুয়াকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Death, #Jago Bangla, #Agnipath Scheme, #Shinzo Abe

আরো দেখুন