আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শ্রীলঙ্কার রাস্তায় সনৎ জয়সূর্য, ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ

July 9, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: সনৎ জয়সূর্যর টুইট

প্রবল জনরোষের মুখে পড়ে সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপক্ষ ৷ সাধারণ মানুষ প্রেসিডেন্ট হাউসে ঢুকেও পড়েছেন ৷ এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল গণ অভ্যুত্থানে সামিল হলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক সনৎ জয়সূর্য ৷

সনৎ জয়সূর্য শ্রীলঙ্কার সাধারণ মানুষের সঙ্গে রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হয়েছেন, তার সোশ্যাল মিডিয়ায় সেই ছবিও দেখা গিয়েছে ৷ টুইট করে তিনি লিখেছেন, “আমি সবসময় শ্রীলঙ্কার সাধারণ মানুষের পাশে আছি ৷ আর খুব দ্রুত আমরা বিজয় উৎসব পালন করব ৷ কোনও হিংসা ছাড়া আমরা এই আন্দোলন চালিয়ে যাব ৷’’

শ্রীলঙ্কার আরেক প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গাকারাও দেশবাসী সমর্থনে টুইট করেছেন ৷ গত কয়েকমাসে শ্রীলঙ্কার আর্থিক সংকটের জেরে, সেদেশের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষকে পদত্যাগ করতে হয় ৷

গত কয়েক মাস ধরেই আর্থিক ভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কায় গণবিক্ষোভ চলছে। বিক্ষোভের জেরে আগেই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মহিন্দা রাজাপক্ষে। তাঁর স্থলাভিষিক্ত হয়েছিলেন রনিল বিক্রমসিংহ। কিন্তু কুর্সিতে বসার দু’মাস যেতে না যেতেই ইস্তফা দিলেন রনিল।
টুইটারে রনিল বিক্রমসিংহ জানিয়েছেন, দেশের মানুষের সুরক্ষার কথা ভেবে সর্বদলের সরকার গঠন যাতে করা যায়, সে কারণেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। দ্বীপ রাষ্ট্রের সঙ্কট কাটাতে শনিবার সর্বদল বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী।

প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় নতুন করে তুমুল বিশৃঙ্খলা তৈরি হয়েছে। শনিবার দুপুরে নিশ্ছিদ্র নিরাপত্তা ভেঙে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনের দখল নেয় বিক্ষোভকারীরা। দেশের অচলাবস্থা কাটাতে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে সরব হয়েছেন রাজাপক্ষের দলেরই ১৬ জন সাংসদ। প্রাণ ভয়ে বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে। রাষ্ট্রপতির পদত্যাগ দাবি করছে শ্রীলঙ্কাবাসি।

দ্বীপরাষ্ট্রের অর্থনৈতিক ডামাডোলের জেরে রাষ্ট্রপতি রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব জনগণ। তারা রাষ্ট্রপতিভবনের সামনে বিক্ষোভ দেখাতে পারে, এই আশঙ্কায় কলম্বোয় কারফিউ জারি করা হয়েছিল। পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যেতে পারে তা আগেই আঁচ করেছিল পুলিশ-সেনা। পরিস্থিতি বুঝে আগেভাগেই রাজপ্রাসাদ ছাড়েন গোতাবায়া। সংবাদ সংস্থা সূত্রে খবর সেনার সদরদপ্তরে আশ্রয় নিয়েছেন রাষ্ট্রপতি।

প্রশাসনে কোনও বাধাই উন্মত্ত জনতাকে আটকাতে পারে নি। শুক্রবার রাতেই রাষ্ট্রপতি ভবন ঘিরে ফেলে বিক্ষুব্ধ জনতা। বিক্ষোভকারীদের সরাতে শূন্যে গুলি ছোঁড়ে নিরাপত্তারক্ষীরা। ছোঁড়া হয় কাঁদানে গ্যাসও। কিন্তু কোনও লাভ হয়নি।
সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিতে দেখা গিয়েছে, রাষ্ট্রপতি ভবনের সুইমিংপুলে নেমে পড়েছেন বিক্ষোভকারীরা। ঘরেরও দখল নিয়েছেন তাঁরা। কিন্তু এত কিছুর পরেও নিজের পদ ছাড়তে নারাজ গোতাবায়া রাজাক্ষে। ফলে অশান্তি আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Srilanka Crisis, #Sanat Jayasuriya, #srilanka

আরো দেখুন