দেশ বিভাগে ফিরে যান

মন্ত্রীসভা গড়তে দিশেহারা শিন্দে-ফড়নবিশ, এখনও কি মহারাষ্ট্রের ক্লাইম্যাক্স বাকি?

July 10, 2022 | 2 min read

শিন্দে-ফড়নবিশ, ফাইল ছবি

শিন্দে-ফড়নবিশ সরকার সবেমাত্র ভূমিষ্ঠ হয়েছে। কিন্তু সে সরকার হাঁটতে শুরু করার আগে ঘনিয়ে এসেছে বিদ্রোহের মেঘ। মহারাষ্ট্রের সরকারের দুই কারিগরকে তাড়া করছে সরকার পড়ে যাওয়া সিঁদুরে মেঘ। শিন্দে-ফড়নবিশের শপথ, মন্ত্রিসভা গঠন সবই বিলম্বিত হচ্ছে। দপ্তর বণ্টন করতে গিয়ে ল্যাজেগোবরে মুখ্যমন্ত্রী-উপ মুখ্যমন্ত্রী, কার মন কীভাবে তুষ্ট করবেন বুঝে উঠতে পারছেন না এই দুই রাজনীতিক।

অন্যদিকে, বিগত নয় দিন যাবৎ তারা দুজন ছাড়া বাদে মহারাষ্ট্রে কোন মন্ত্রী নেই। শিবসেনার বিদ্রোহী এবং বিজেপি বিধায়কদের মধ্যে মন্ত্রীত্ব নিয়ে দড়ি টানাটানি চলছে। অগত্যা শনিবার ৯ জুলাই নিরুপায় হয়ে শিন্দে-ফড়নবিশ দিল্লির বিজেপি নেতাদের শরণাপন্ন হয়েছেন।

শিবসেনার ৪০ জন বিদ্রোহী বিধায়ক বিজেপির সঙ্গে হাত মেলানোয়, উদ্ধব সরকারের পতন হয়। ১০৬ জন বিধায়কের সমর্থন নিয়ে মহারাষ্ট্রের গদিতে বসেছেন শিন্দে। মহারাষ্ট্রের ক্ষমতা দখলের নীল নকশা এঁকেছিলেন মোদী-শাহ। সরকার পারার পরেই তড়িঘড়ি মুখ্যমন্ত্রী ও উপ মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ সম্পন্ন হয়েছে। কিন্তু বাকি মন্ত্রিসভার কী হবে? বিজেপি বিধায়কদের মন্ত্রী হওয়ার উচ্চাশা পাশাপাশি বিক্ষুব্দ শিবসেনা বিধায়কদের মন্ত্রী সভায় রাখা, সব মিলিয়ে আদৌ কতজনকে রাখা তার হিসেব কষছেন দুই কৌশলী।বিদ্রোহী শিবসেনা শিবিরের মতোই বিজেপির ১০৫ জন বিধায়ককে নিয়ে চাপে দেবেন্দ্র ফড়নবিশ। জোট সরকারের ১৬৪ জন বিধায়কের মধ্যে নির্দলরা রয়েছেন। তারাও মন্ত্রীত্ব পাওয়ার বিষয়ে প্রত্যাশী।

উপায় না পেয়ে নাজেহাল শিন্দে-ফড়নবিশ দিল্লি ছুটে গিয়েছেন। শোনা যাচ্ছে, কারা মন্ত্রীত্ব পাবেন দিল্লিতে বসেই তা ঠিক করে দেবে বিজেপি শীর্ষ নেতৃত্ব। শনিবার ৯ জুলাই দিল্লিতে শিন্দে-ফড়নবিশ বিজেপি সভাপতি নাড্ডার সঙ্গে এনিয়ে বৈঠকে বসেছিলেন। মোদীর সঙ্গেও কথা হয় বলে খবর। কিন্তু তবুও সিদ্ধান্ত হয়নি কিছুই। যারা মন্ত্রিসভায় স্থান পাবেন না, তারা কী করবেন? সে প্রশ্নেই ঘুম ছুটেছে বিজেপি ও শিন্দে শিবিরের। সেক্ষেত্রে ফের বিদ্রোহ অবশ্যম্ভাবী।

২৮৭ আসনের মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৪৪ বিধায়কের সমর্থন দরকার। ২১ জন বিধায়ক উপরে সরকারের আয়ু নির্ভর করে। শিবসেনার ১৬ জন বিক্ষুব্ধ বিধায়কের সদস্যপদ খারিজ আদালতে মামলা চলছে। সেই মামলার রায় কি হবে বা নতুন করে বিদ্রোহ হলে সরকারের কী হবে! সে প্রশ্ন মাথাচাড়া দিচ্ছে। তবে কি এখনও মহারাষ্ট্রের ক্লাইম্যাক্স বাকি?

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #Devendra Fadnavis, #eknath shinde

আরো দেখুন