কলকাতা বিভাগে ফিরে যান

প্রেসিডেন্সি ক্যাম্পাসে SFI-এর পতাকা বহু গণহত্যার কথা মনে করিয়ে দেয়, দাবি TMCP-র

July 14, 2022 | < 1 min read

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিক দলগুলির পতাকা, ফ্লেক্স লাগানো নিয়ে নতুন বিতর্ক তৈরি হয়েছে।

প্রেসিডেন্সির ক্যাম্পাসে ২১ জুলাই উপক্ষে একটি ফ্লেক্স লাগিয়েছিল তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ। ফ্লেক্সে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি থাকায় সেই ফ্লেক্স সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্টকে চিঠি দেয় প্রেসিডেন্সির ছাত্র সংসদ। উল্লেখ্য, ২০১৯ সালের ৪ ডিসেম্বর প্রেসিডেন্সিতে ছাত্র সংসদের দখল নেয় এসএফআই। তাদের দাবি অতীতে তৃণমূলের হাতে আক্রান্ত হয়েছেন প্রেসিডেন্সির অধ্যাপকরা, ছাত্রছাত্রীরা। তাই তারা মনে করছে, মুখ্যমন্ত্রীর ছবি সম্বলিত ফ্লেক্স লাগানো ক্যাম্পাসের ‘গণতান্ত্রিক’ পরিবেশের পরিপন্থী।

আর এই চিঠির পরিপ্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে তৃণমূল ছাত্র পরিষদও। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদের ইউনিট প্রেসিডেন্ট শুভম গাঙ্গুলি বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্টকে পালটা চিঠি দিয়ে ক্যাম্পাস থেকে অবিলম্বে এসএফাআই-এর সমস্ত পতাকা, ফ্লেক্স সরানোর দাবি জানিয়েছেন। চিঠিতে শুভম লিখেছেন, এসএফআই যে রাজনৈতিক দলের শাখা সংগঠন, সেই সিপিআইএম ৩৪ বছর বাংলায় শাসন ক্ষমতায় থাকাকালীন একাধিক গণহত্যা, খুন, অপহরণ সংগঠিত করেছিল।

মরিচঝাঁপি, বিজন সেতু থেকে নেতাই, গড়বেতা-কেশপুর কথা চিঠিতে উল্লেখ করেছেন। শুভম এরকম একাধিক উদাহরণ দিয়ে তিনি চিঠিতে লিখেছেন ইউনিয়ন জ্যাক, নাৎসি পতাকা আমাদের নৃশংস, বর্বরোচিত অত্যাচারের কথা মনে করায়, তেমনি ক্যাম্পাসের ভিতরে এসএফআই-র পতাকা আমাদের সিপিএম জমানার নৃশংস সব হত্যাকাণ্ড, অত্যাচারের কথা মনে করিয়ে দেয়। তাই ক্যাম্পাসের ভিতর থেকে এসএফআই-র পতাকা, ফ্লেক্স সরিয়ে দেওয়া হোক।

TwitterFacebookWhatsAppEmailShare

#presidency university, #TMCP, #SFI

আরো দেখুন