রাজ্য বিভাগে ফিরে যান

এক ক্লিকেই হোম স্টের যাবতীয় তথ্য, পর্যটকদের জন্য পোর্টাল আনছে রাজ্য

July 16, 2022 | 2 min read

ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন, দুর্গাপুজো আসছে। পুজোর ছুটি মানেই বেরিয়ে পড়বে বাঙালি। বেড়ানোর প্রস্তুতিও শুরু করে দিয়েছেন অনেকেই, ট্রেন-প্লেনের টিকিট কাটার দাপটে আঁচ পাওয়া যাচ্ছে সামনে পর্যটনের ভরা মরশুম আসতে চলেছে। তবে চিরাচরিত বহুল পরিচিত পর্যটন কেন্দ্র নয়, নিরিবিলি অফবিট জায়গাগুলোই এখন পর্যটকদের উইশলিস্টে অগ্রাধিকার পাচ্ছে। সেই কারণেই পর্যটকদের দিন দিন হোম স্টে-র চাহিদা বাড়ছে। এবার হোম স্টেগুলোকে পর্যটকদের নাগালের মধ্যে আনতে উদ্যোগী রাজ্য।

বাংলার নানান পর্যটন কেন্দ্রে হোম স্টের রয়েছে, পর্যটকেরা সেখানে থাকছেনও। রাজ্যও হোম স্টে কেন্দ্রিক পর্যটনে জোর দিচ্ছে। সবরকমভাবে সাহায্য করছে রাজ্য, আর্থিক সাহায্য করা হচ্ছে। ফলে রাজ্যের হোম স্টের সংখ্যা বাড়ছে। কিন্তু হোম স্টে বুকিং করবেন কী করে? কোনটার পরিষেবা কেমন তা জানবেন কীভাবে? এ নিয়ে অনেকেরই কোন ধারণা থাকে না। হোম স্টে থেকে ঘুরে আসা বন্ধুবান্ধব, আত্মীয় পরিজনের অভিজ্ঞতায় ভর করেই পর্যটকেরা হোম স্টেকে নির্বাচন করেন। পুরোটাই লোকের কথায় বিশ্বাস করে এতদিন হোম স্টের বুকিং চলত। সেই সমস্যা সমাধানের জন্য অভিনব উদ্যোগ নিয়ে হাজির রাজ্য সরকার। একটি পৃথক পোর্টাল আনছে রাজ্য। এবার এক ক্লিকেই পর্যটকদের নাগালে চলে আসবে সরকার স্বীকৃত সমস্ত হোম স্টের যাবতীয় তথ্য।

হোম স্টেগুলো দেড় লক্ষ টাকা করে অনুদান দিচ্ছে রাজ্য। ১,৩৫০টি হোম স্টে রাজ্যের আর্থিক সহায়তা পেয়েছে। উত্তরবঙ্গের পাশাপাশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি ছাড়াও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও হোম স্টের সংখ্যা বাড়াতে একাধিক উদ্যোগ নিচ্ছে রাজ্য। 

রাজ্যের উদ্যোগের ফল মিলেছে, হোমস্টের সংখ্যা বাড়ছে। ইতিমধ্যেই পৃথক পোর্টাল তৈরির কাজ শুরু হয়েছে কারণ দুর্গাপুজোর আগেই পোর্টাল চালু করা হতে পারে। শোনা যাচ্ছে, পোর্টালের মাধ্যমে হোম স্টের বুকিংয়ের আর্থিক লেনদেনের ব্যবস্থা করার চেষ্টাও চালাচ্ছে রাজ্য। তবে হোম স্টেগুলি ব্যক্তিগত মালিকানাধীন হওয়ায়, পোর্টালের মাধ্যমে আর্থিক লেনদেনে পরিষেবা চালুর ব্যবস্থা করা বেশ জটিল বলেই মনে ওয়াকিবহাল মহল। হোম স্টে-কে পাখির চোখ করে পর্যটন শিল্পের প্রসার ঘটানোর উদ্যোগ রাজ্য অনেকদিন ধরেই নিয়েছে। তার রূপরেখাও তৈরি হয়েছে, বাংলার হোম স্টে কেন্দ্রীক পর্যটনকে দেশসেরা করার লক্ষ্য নিয়েছে রাজ্য। সেই কারণেই হোম স্টে পরিষেবাকে হাতের মুঠোয় আনতে পোর্টাল শুরু পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #tourists, #Home Stay

আরো দেখুন