রাজ্য বিভাগে ফিরে যান

অনুদান থেকে আয়ের নিরিখে শীর্ষে BJP, তৃণমূলের চেয়ে এগিয়ে CPI(M)

July 18, 2022 | < 1 min read

অনুদানের উপর নির্ভর করেই রাজনৈতিক দলগুলো চলে। বিগত অর্থবর্ষে অর্থাৎ ২০২০-২১ অর্থ বছরে, দেশের রাজনৈতিক দলগুলি কত টাকার অনুদান পেয়েছে, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস সেই সংক্রান্ত একটি বিস্তারিত রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টেই দেখা গেল, বাংলায় বিধায়কদের সংখ্যা শূন্য হওয়া সত্ত্বেও অনুদান থেকে প্রাপ্ত আয়ের নিরিখে তৃণমূলকে পিছনে সিপিআইএম, সিপিআই এগিয়ে গিয়েছে।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের রিপোর্ট অনুযায়ী, দেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলোর কাছে মোট ৩,৭৫৩টি অনুদান থেকে ৫৯৩.৭৪ কোটি টাকা এসেছে। শীর্ষে রয়েছে বিজেপি, ২,২০৬টি অনুদান থেকে তারা মোট ৪৭৭.৫৪ কোটি টাকা পেয়েছে।অনুদানের নিরিখে অন্য রাজনৈতিক দলগুলির মধ্যে বিজেপির আয় সর্বাধিক।

১,০৭৭টি অনুদান থেকে কংগ্রেসের ঝুলিতে এসেছে ৭৪.৫২ কোটি টাকা। শরদ পাওয়ারের এনসিপি ৭৯টি অনুদান থেকে ২৬.২৬ কোটি টাকা পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এরপরেই সিপিআইএম ও সিপিআই, দুই দল যথাক্রমে ২২৬ ও ১২৪ অনুদান পেয়েছে। যথাক্রমে ১২.৯০ কোটি ও ১.৪৯ কোটি টাকা অনুদান পেয়েছে দুই বাম দল। ২০২০-২১ অর্থবছরে ২৬টি অনুদানের মাধ্যমে ৪২ লক্ষ ৫০ হাজার টাকা পেয়েছে তৃণমূল।

২০১৯-২০ অর্থ বছরে অনুদান থেকে সবচেয়ে টাকা আয় করেছিল বিজেপি। বিগত বছরেও অনুদানের নিরিখে তৃণমূলের থেকে এগিয়ে ছিল সিপিএম। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের রিপোর্ট অনুযায়ী, বিগত অর্থবর্ষে সিপিআইএম অনুদান খাতে কোটি কোটি টাকা পেয়েছিল। অপরদিকে, এ রাজ্যের শাসকদল তৃণমূলের অ্যাকাউন্টে অনেক কম পরিমাণে অনুদান এসেছে। স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে, নিজের সর্বহারা বলে দাবি করা একটি দলের এতো টাকা কোথায় কী খাতে খরচ হয়! দলের অন্দরে এই নিয়ে ক্রমেই বাড়ছে ক্ষোভ।

TwitterFacebookWhatsAppEmailShare

#trinamool, #bjp, #Cpim

আরো দেখুন