কলকাতা বিভাগে ফিরে যান

“জয় বাংলা দিচ্ছে ডাক, জয় ভারত বেঁচে থাক” একুশে জুলাইয়ে বার্তা মমতার

July 21, 2022 | 9 min read

একুশে জুলাই মানেই তৃণমূলের শদিহ দিবসের সমাবেশ। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য শুনতে কাতারে কাতারে মানুষ আসবেন মহানগরে। বহু ধর্মের মিলন ক্ষেত্রে হয়ে উঠবে ধর্মতলা। কিন্তু ২০২০, ২০২১ সালে চেনা ধর্মতলাকে মিস করেছে দু-বছর করোনার কারণে ভার্চুয়াল মাধ্যমে একুশ জুলাইয়ের আয়োজন করেছে তৃণমূল। এ বছর করোনার দাপট কম। ফের ধর্মতলায় ফিরেছে একুশে জুলাই। ফের চেনা ধর্মতলা ধরা দিল আজ।

নেত্রী বক্তব্য শুনতে হাওড়া-শিয়ালদহ থেকে অগুনিত মানুষ আসতে শুরু করেছে। সব জমায়েত, মিছিল আজ ধর্মতলামুখী। সেন্ট্রাল পার্ক, গীতাঞ্জলি স্টেডিয়াম, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র থেকে হাজার হাজার মানুষ আসছে। শহরতলি থেকে মানুষের ঢল নেমেছে।

ধর্মতলায় বিশাল মঞ্চ প্রস্তত, নিরাপত্তার চাদরে ঢাকা গোটা চত্বর। পুলিসকর্তারা তটস্থ। চারিদিকে সাজসাজ রব। জনপ্লাবন, জনস্রোত, জনসুনামিতে ভেসে যাচ্ছে কলকাতা। মমতার অগ্নিঝরা ভাষণ শুনতে হাজির বঙ্গবাসী। একে একে মিছিল আসছে। জায়গায় জায়গায় জায়েন্ট স্ক্রিন।

বিগত দুই বছর বিশ্ব লড়েছে অনুজীবের সঙ্গে। করোনা সংক্রমণের ঠেলায় একুশে জুলাই ভার্চুয়ালি সেরেছিল তৃণমূল। কিন্তু এবার ফের জনতার মুখরিত সখ্যে মমতা বন্দ্যোপাধ্যায়।
​​
পুলিশ কর্মী থেকে পথচারী সকলের মুখে মুখে শুধু আলোচনার কেন্দ্রবিন্দুতে ২১ জুলাই। গোটা শহর যেন তৃণমূল ময়। মমতার ছবি দেওয়া টুপি, ছবি, চাবির রিং, পোস্টারের পসরা সাজিয়ে সভামঞ্চের পাশেই দোকান বসেছে। টিপু সুলতান মসজিদ, কে সি দেশে দোকান সর্বত্র ভিড়, লোক থিক থিক করছে। সকলেই উদগ্রীব দলনেত্রীর কথা শুনতে। আগামীর বার্তা নিয়েই তারা নিজের বাড়ি ফিরবেন। আক্রম, অনিমেষ আর অ্যান্ড্রু পায়ে পা মিলিয়ে ধর্মতলাকে বহু ধর্মের মিলনক্ষেত্র করে তুলল।

শহিদ তর্পণ দিয়ে শুরু হচ্ছে ২০২২এর ২১ জুলাই শহিদ দিবস। ১৯৯৩ সালে এই দিনেই মহাকরণ অভিযানে পুলিসের গুলিতে ‘শহিদ’ হয়েছিলেন বন্দনা দাস, মুরারী চক্রবর্তী, রতন মণ্ডল, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, বিশ্বনাথ রায়, অসীম দাস, কেশব বৈরাগী, শ্রীকান্ত শর্মা, দিলীপ দাস, রঞ্জিত দাস, প্রদীপ দাস, মহম্মদ খালেক, ইনু-সহ মোট ১৩জন নিহত হন পুলিসের গুলিতে।

দেখে নিন দৃষ্টিভঙ্গির LIVE UPDATE

১.৫৪ অসম, ত্রিপুরাতে জিততে হবে।

১.৫৩ ২২ আগাস্ট দুর্গাপুজো নিয়ে ব্লকে ব্লকে কর্মসূচি।

১.৫২ সবাইকে নিয়ে আমরা চলব। কোন কর্মী খেতে না পেলে আমাকে জানান।

১.৫১ একুশ মানে ২৪-এ বিজেপিকে হারানো, তৃণমূলই একমাত্র পারে সব দলকে নিয়ে বিজেপিকে হারাতে।

১.৫০ জয় বাংলা দিচ্ছে ডাক, জয় ভারত বেঁচে থাক। একুশ লড়ে, গড়ে, মরে, যেতে। একুশ পথ দেখায়। দিশা দেখায়।

১.৪৯ ২৪-এ, ভোট ফর ইলেকশন নয়। ভোট ফর রিজেকশন।

১.৪৮ ২৪-এ বিজেপির কারাগার ভাঙো, মানুষের সরকার আনো।

১.৪৬ আমি চাই ভারতবর্ষে একটাই আদর্শ রাজনৈতিক দল থাকুক, তার নাম তৃণমূল কংগ্রেস।

১.৪৩ এলাকায় এলাকায় লোক পাঠাচ্ছে বিজেপি। কী দিচ্ছে বিজেপি, সেদিকে লক্ষ্য রাখবেন।

১.৪১ বিজেপি আদিবাসীদের অধিকার দিচ্ছে না।

১.৪০ ভোটের সময় বিজেপি হুমকি দেয়। ভোট না দিলে ইডির ভয় দেখানো হয়। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না, আমি চ্যালেঞ্জ করে বলছি।

১.৩৬ বিজেপির সরকার বিড়াল তপস্বীর সরকার। রেলে ৮০ হাজার চাকরি উঠিয়ে দিয়েছে। কোল ইন্ডিয়া, টি বোর্ড উঠিয়ে দিল।

১.৩৫ আমি দেখতে চাই আমার কর্মীরা সাইকেলে গ্রামে ঘুরবেন। আমার এমএলএরা পায়ে হেঁটে ঘুরুক আমি চাই। ব্যক্তির থেকে দল বড়

১.৩৪ ৯ আগাস্ট বিশ্ব আদিবাসী দিবস পালন হবে।

১.৩৩ ১৪ আগস্ট মধ্যরাতে স্বাধীনতা দিবস পালন। ১৫ আগাস্ট ঘরে ঘরে স্বাধীনতার যোদ্ধাদের স্মরণ।

১.৩২ ২৮ আগস্ট রবিবার হওয়ায় ছাত্র পরিষদের অনুষ্ঠান ২৯ আগস্ট হবে।

১.৩১ বাংলা ভাঙার চেষ্টা করো না।

১.৩০ গরিব লোকের টাকা না দিলে ট্রেন ট্রাকে করে গিয়ে দিল্লি ঘেরাও করব। আমরা ভয় পাই না। গরিব মানুষের পাওনা দিতে হবে। আমরা দেশের মানুষে সামনে মাথা নত করতে পারি।

১.২৯ বাংলাকে অর্থনৈতিকভাবে আটকানো হচ্ছে। আবাসযোজনা, একশো দিনের কাজে টাকা বন্ধ। একশো দিনের টাকা জলদি দিতে হবে।

১.২৮ বাংলার মানুষ মাথা নত করতে জানে না। বাংলার মানুষ মাথা উঁচু করে বাঁচে।

১.২৭ একুশের জনাদেশের জন্য মানুষকে স্যালুট। কর্মীরাই আমাদের সম্পদ।

১.২৭ পাহাড়ে শান্তি এসেছে। পাহাড়বাসীদের অভিনন্দন।

১.২৫ দরিদ্র মানুষের জন্য কিছু নেই। দরিদ্র মানুষের সব কিছু চুরি করে নিয়েছে। বিবেকবান হওয়া দরকার।

১.২৪ বাংলা থেকে সবচেয়ে বেশি কর আদায় করে বিজেপি

১.২৩ অগ্নিপথে হেঁট না, আর্মির কোন বিকল্প হয় না।

১.২২ সমস্ত পাবলিক সেক্টর বন্ধ। লক্ষ লক্ষ চাকরি চলে গেছে।

১.২১ সরকার ভাঙছে, ব্যাঙ্ক বন্ধ করে দিচ্ছে, প্রভিডেন্ড ফান্ডের টাকা কোথায় যায় জানি না!

১.২০ গ্যাসের দাম কত! ডিজেলের দাম কত?

১.১৭ মুড়িতেও GST! বিজেপির বন্ধুরা মুড়ি খাবেন না। মুড়িতে কত GST? মানুষ খাবে কী? আমাদের মুড়ি ফিরিয়ে দাও নইলে বিজেপি বিদায় নাও। রোগীর বেড ভাড়াতেও GST!

১.১৪ সিপিআইএমের জমানায় ১০ লক্ষ টাকায় শিক্ষকের চাকরি বিক্রি হয়েছে।

১.১৩ বদলা নয় বদল চাই, এটা মাথায় রাখতে হবে। বিজেপি হল মরুবৃক্ষ, দেউলিয়া বৃক্ষ।

১.১০ ১৭ হাজার শিক্ষকের চাকরি তৈরি। দেউচায় প্রকল্প হলে রাজ্যে বিদ্যুতের দাম কমবে। মামলার জন্য চাকরি হচ্ছে না। ছেলেরা পার্টি করবে বউরা চাকরি করবে এই নীতিতে চলছিল সিপিআইএম।

১.০২ তাজপুর পোর্ট হচ্ছে, ১২ হাজার কোটি বিনিয়োগ। জোর করে কারও ঘর ভাঙব না, কারও জমি দখল করব না মনে রাখবেন দেউচা পাঁচামিতে এক লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। আমরা চাই চাকরি হোক আর বিজেপি চায় মানুষের চাকরি যাক।

১২.৫৭ তাই তো তৃণমূলকে দরকার। কেন্দ্রীয় রিপোর্টে বাংলা প্রথম, কৃষকদের সবচেয়ে বেশি আয় পশ্চিমবাংলায়। আমি গর্বিত। বাংলায় ৪০% বেকারি কমে গেছে, দারিদ্রতা কমে গেছে। আমার চ্যালেঞ্জ একদিকে কৃষি আরেকদিকে শিল্প।

১২.৫৫ বিজেপি সব জায়গায় সরকার ভাঙছে এটাই ওদের কাজ। একুশ সালে বাংলার মানুষ দেখিয়ে দিয়েছে। একুশ কখনও মানুষকে ভুলতে দেয় না। তৃণমূল কংগ্রেস থাকলে সবরকম প্রকল্পের সুবিধা পাবেন।

১২.৫৪ আমাদের লড়ার ক্ষমতা আছে, ওদের নেই। আমাদের মেরুদন্ড সোজা ওদের মেরুদন্ড ব্যাকা। ওদের মেরুদন্ডের একদিকে ইডি আরেকদিকে সিবিআই।

১২.৫৩ ২১ জুলাই শহিদ দিবস সমাবেশে মঞ্চে পৌঁছালেন তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, মানুষের বৃষ্টি বিজেপিকে ২৪ সালে ভাসিয়ে নিয়ে চলে যাবে।

১২.৪৫ প্রকল্প হলে বাংলার নামেই হবে, তা না হলে দিল্লির টাকা দরকার নেই। এদের দয়ায় বাংলার মানুষ বেঁচে নেই। কাশ্মীর থেকে কন্যাকুমারী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে তাকিয়ে রয়েছে।

১২.৩৮ বাংলার তৃণমূলকে আরও বলিষ্ঠ করে দেশের প্রত্যন্ত থেকে প্রত্যন্ত অঞ্চলে জোড়াফুল না ফোটানো পর্যন্ত আমি নিঃশ্বাস ছাড়ব না।

১২.৩৫ আগামী লড়াইয়ের দিশা কোনদিকে এই বৃষ্টি তা জানান দিয়ে দিয়েছে। এই ২১ জুলাইয়ের সভা শুধু পঞ্চায়েত গঠন নয়, দিল্লির বুকে মানুষের জন্যে গণতান্ত্রিক গঠনমূলক সরকার তৈরি করার লড়াই।

১২.৩৪ ১০ গুণ বেশি মানুষ রাস্তায় রয়েছেন, বৃষ্টি প্রতিবারই হয়। বৃষ্টি আমাদের কাছে শুভ। যখনই বৃষ্টি হয়েছে বিরোধীরা ধরশায়ী হয়ে গেছে।

১২.৩৩ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, একুশে জুলাইয়ের সর্বকালীন রেকর্ড এই সমাবেশ ছাড়িয়ে গেছে।

১২.২৫ প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করেই ধর্মতলায় ২১ জুলাই শহিদ দিবস সমাবেশের বক্তব্য শুনছেন তৃণমূলের সমর্থকরা।

Image

১২.২৪ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন রাজ্যের মন্ত্রী বীর বাহা হাঁসদা। তিনি বললেন, এত যদি আদিবাসী প্রেম, ঝাড়খন্ড রাজ্যের মানুষ আপনাদের তাড়িয়ে দিল কেন?

১২.২৪ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বললেন, বাংলার মানুষ বলেছে মমতা ছিল, আছে, থাকবে। বাংলার মানুষ বলছে ভাগ মোদী ভাগ, ভাগ অমিত শাহ ভাগ, ভাগ শুভেন্দু ভাগ, ভাগ বিজেপি ভাগ

১২.২১ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন রাজ্যের রাষ্ট্রমন্ত্রী শিউলি সাহা। তিনি বললেন, দাদামণির পতন শুরু হয়েছে। দাদামণির মুখে থাপ্পড় মেরে চব্বিশের লড়াই আমরা জিতব

২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বললেন, বৃষ্টি এবং তৃণমূল কংগ্রেসের অনুষ্ঠান সমার্থক, আমাদের আশীর্বাদ করেন বরুণদেব

Image

১২.০৮ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা। তিনি বললেন, আজ খামোশি হ্যায় কাল শোর আয়েগা। আজ তুমাহা বক্ত হ্যায়, কাল হামারা দওর আয়েগা। আমাদের মনে রাখা উচিত; যে এখন বিশ্ব গুরু হতে চাইছে, সে যখন সরকারে এল তখন দেশের ঋণ ছিল ৩৪ হাজার কোটি টাকা। এখন আট বছরে বেড়ে এক লক্ষ আঠাশ হাজার কোটি টাকা হয়েছে।

১২.০৪ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন জিটিএ-র চেয়ারম্যান অনিত থাপা। তিনি বললেন, পাহাড় অশান্ত ছিল। ২০১৭ থেকে দিদির সঙ্গে থেকে পাহাড়ের জন্য গঠনমূলক কাজ করছি।

১১.৫২ ২১জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, উন্মাদের দল বিজেপি একুশের জুলাইয়ের পাল্টা করতে নেমেছিল। তাদের উপলব্ধি করা উচিত কাদের সঙ্গে লড়াই করতে হবে। ত্রুটি পূর্ণ GST হয়েছে, রাজ্য বঞ্চিত হচ্ছে। কেন্দ্রীয় এজেন্সকে অপব্যবহার করা হচ্ছে। সংসদে পেট্রল ডিজেলের দাম নিয়ে আলোচনা করতে দেওয়া হচ্ছে না।

১১.৩৫ ২১ জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে বক্তব্য রাখছেন অধ্যাপক সাংসদ সৌগত রায়। তিনি বললেন, এই জায়গায়টা অত্যন্ত পবিত্র। শহিদদের রক্তে ভিজেছে এখানকার মাটি। মমতা বন্দ্যোপাধ্যায় শহিদদের ভুলতে দেননি, যা সারা ভারতবর্ষ তাঁর থেকে শিখেছে।

১১.৩৪ ২১ জুলাই শহিদ দিবস সমাবেশের মঞ্চ থেকে এখন বক্তব্য রাখছেন সুব্রত বক্সী। তিনি বললেন, বাংলার মাটিতে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জীবন একটা ইতিহাস।

১১.২৪ তিল ধারণের জায়গা নেই ধর্মতলায়। চারিদিকে শুধু মাথার ভিড় রাজপথে

Image

১১.০০ ধর্মতলায় ২১ জুলাই শহীদ দিবস সমাবেশের মঞ্চে শহীদের স্মৃতি ফলক

Image

১০.৫৫ শুরু হল অনুষ্ঠান। ২১ জুলাই শহীদ দিবস সমাবেশের মঞ্চ থেকে গান গাইছে ‘পরিবর্তন ব্যান্ড’

Image

১০.৪৬ সব সমর্থকরা যেতে পারেন নি ২১ জুলাই শহিদ দিবসের মঞ্চের কাছে। বিভিন্ন জায়গায় জায়ান্ট স্ক্রিনে দলের সমাবেশ দেখছেন অনেকেই

Image

১০.৪৫ অভিনব সাজে ‘খেলা হবে’, বলছে তৃণমূল কংগ্রেসের এক সমর্থক।

Image

১০.৪৪ ২১জুলাই শহিদ দিবস সমাবেশে সমর্থকদের হাতে উড়ছে তৃণমূল কংগ্রেসে বিশাল পতাকা

Image

১০.৪৩ ২১ জুলাই শহিদ দিবস সমাবেশে সমর্থকদের চা পান করাচ্ছেন পঞ্জাবি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা।

Image

১০.৪২ শুরু হয়ে গেছে ২১ জুলাই শহিদ দিবস সমাবেশ। গরমের মধ্যে সমর্থকদের জলের বোতল বেলাচ্ছেন তৃণমূলের স্বেচ্ছাসেবকরা

১০.৪১ ২১জুলাই শহিদ দিবসের সমাবেশে আগত সমর্থকদের সাহায্যার্থে রয়েছে অ্যাম্বুলেন্স

Image

১০.৪০ ২১ জুলাই শহিদ দিবস সমাবেশে দূর থেকে আগত সমর্থকদের জল বাতাসা দিচ্ছেন তৃণমূলের সেচ্ছাসেবকরা

Image

১০.৩৯ ২১ জুলাই শহিদ দিবস সমাবেশে সমর্থকদের দরকারি ওষুধপত্র দিয়ে সাহায্য করছেন তৃণমূলের সেচ্ছাসেবকরা

Image

১০.৩৯ ধর্মতলায় করোনা কাটিয়ে চেনা ছন্দে ২১ জুলাই। জনপ্লাবনের সব রেকর্ড ভেঙে তৃণমূল সমর্থকদের বিশ্ব স্পন্দনে মুখরিত বাংলা

Image

১০.৩৮ ২১ জুলাই সমাবেশে ধর্মতলায় কান পাতলেই শোনা যাচ্ছে জনস্রোতের উচ্ছ্বাস

Image

১০.৩৭ জঙ্গলমহলের বানবুরী থেকে ধর্মতলায় ২১ জুলাই সমাবেশে ঢুকছে আদিবাসী সম্প্রদায়ের বিশাল মিছিল

১০.৩০ ধর্মতলায় ২১ জুলাই সমাবেশে বাঁকুড়া থেকে আগত সমর্থকদের নাচ

১০.২০ ধর্মতলায় ২১ জুলাই সমাবেশে উত্তরবঙ্গের নকশালবাড়ি থেকে চা বাগানের কর্মীরা

Image

১০.১৯ সুদূর দার্জিলিং থেকে দক্ষিণবঙ্গের গরমে ধর্মতলায় ২১ জুলাই সমাবেশে দিদির টানে সমর্থকেরা

১০.১১ ধর্মতলায় ২১ জুলাই শহিদ দিবসের সমাবেশে উত্তরবঙ্গের মিরিক থেকে আগত সমর্থকদের মিছিল

১০.১০ ধর্মতলায় তৃণমূলের শহিদ দিবসের সমাবেশ গরম উপেক্ষা করেই স্বেচ্ছাসেবকরা দায়িত্বে অটল তৃণমূলের কর্মীরা

Image

১০.০১ ভিড়েও মাস্ক পরতে ভোলেননি কোনও কোনও সমর্থক, ধর্মতলায় ২১ জুলাই শহিদ দিবসের ছবি

Image

১০.০০ ধর্মতলায় ২১ জুলাই শহিদ দিবসে সকাল ১০টার পর আর পৌঁছানো যাচ্ছে না মঞ্চের সামনে

১০.০০ সভা শুরু হতে এখনও ঘণ্টা দুয়েক বাকি। ইতিমধ্যেই কানায় কানায় পূর্ণ ধর্মতলা চত্ত্বর

৯.৫৯ ধর্মতলায় ২১ জুলাই শহিদ দিবসে রোদ্দুর মাথায় করেও জননেত্রীর অপেক্ষায় তৃণমূলের সমর্থকরা

৯.৫৮ ধর্মতলায় ২১ জুলাই শহিদ দিবসের সমাবেশে নানা সাজে তৃণমূলের সমর্থকরা

৯.৪০ কী বলছেন একুশে জুলাইয়ে আসা তৃণমূল কর্মী-সমর্থকেরা?

৯.৩৩ একুশে জুলাইয়ের সমাবেশ উপলক্ষ্যে নানান রকম পসরা সাজিয়ে বসেছেন দোকানীরা

Image

৯.৩২ অভিনব সাজে একুশে জুলাইয়ের সমাবেশে এক তৃণমূল সমর্থক

৯.১৬ ২১ জুলাই শহিদ দিবসে তৃণমূলের রঙে নিজেকে রাঙিয়ে সমাবেশে যোগ দিতে এসেছেন এক সমর্থক

৯.১০ ২১জুলাই শহিদ দিবসে ধর্মতলার মঞ্চের কাছ থেকে দেখা যাচ্ছে জনসমুদ্র

৯.০০ সকাল ৯টা। ধর্মতলায় ২১জুলাই শহিদ দিবসের মূল মঞ্চের সামনে জনসমাগমে পা রাখার জায়গা নেই

৮.৩৪ ২১ শে জুলাই শহিদ দিবসে রায়গঞ্জ বিধানসভা এলাকা থেকে আগত কর্মী-সমর্থকরা কলকাতা স্টেশনে

৮.৩২ ২১ শে জুলাই শহিদ দিবসে সকাল ৮:৩০-তেই জমায়েত শুরু ধর্মতলায়

৮.৩০ ২১ শে জুলাই শহিদ দিবসে সকাল ৭:৩০ মিনিটে ধর্মতলার ছবি। দেখুন ভিডিও

৮.০০ ২১শে জুলাই শহিদ দিবসে সকাল ৮:০০-য় ধর্মতলার চিত্র। দেখুন ভিডিও

TwitterFacebookWhatsAppEmailShare

#21July, #Shahid Dibas, #Shahid Dibas 2022

আরো দেখুন