রাজ্য বিভাগে ফিরে যান

পর্যটক টানতে অভিনব উদ্যোগ, আঞ্চলিক ভাষায় পর্যটনকেন্দ্রগুলির প্রচার চালাবে রাজ্য

July 22, 2022 | < 1 min read

করোনা আবহে ভ্রমণপ্রেমীরা রাজ্যের মধ্যে ঘুরেছেন। ফলে বাংলার পর্যটন কেন্দ্রগুলোতে বহু সংখ্যায় পর্যটকদের ভিড় বেড়েছে। তাই বাংলার পর্যটক ধরে রাখতে অভিনব পন্থা নিতে চলেছে সরকার। ইংরেজির সঙ্গে সঙ্গে বাংলা ও বাংলার নানান প্রান্তের আঞ্চলিক ভাষাতেও পর্যটনের জন্যে প্রচারের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। বাংলার পর্যটন কেন্দ্রগুলির ‘ব্র্যান্ড ভ্যালু’ তৈরির করতেই এই প্রচার চালানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

বাংলায় অজস্র পর্যটন কেন্দ্র রয়েছে, উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের নানা প্রান্তে ছড়িয়ে থাকা সেই সব জায়গাগুলো সম্পর্কে অনেক ভ্রমণপ্রেমীরাই হয়ত জানেন না। পর্যটনের খোঁজ খবরই পান না অনেকে। এবার সেই সমস্যার সমাধানে এগিয়ে এল রাজ্য পর্যটন দপ্তর।বাংলাসহ বিভিন্ন আঞ্চলিক ভাষায় পর্যটনের প্রচার চালানো হবে। বিদেশি, ভিন রাজ্যের পর্যটক ছাড়াও রাজ্যের পর্যটকদের জন্যই এমন উদ্যোগ নিয়েছে পর্যটন দপ্তর। আঞ্চলিক ভাষাতেই বিস্তারিত ও প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেওয়া হবে। পর্যটন দপ্তরের নিজস্ব ওয়েবসাইটে বাংলার পর্যটন কেন্দ্রগুলি সম্পর্কে নানা আঞ্চলিক ভাষায় প্রচার করা হবে। 

উত্তরবঙ্গের জয়ন্তী, দক্ষিণবঙ্গের ঝাড়গ্রামের ঢাঙ্গিকুসুম ইত্যাদি পর্যটন কেন্দ্রগুলির উপর ভিত্তি করে তৈরি ছবি, ভিডিও এবং অ্যানিমেশন নিয়ে ডিজিটাল মাধ্যমে প্রচার চালানো হচ্ছে। শোনা যাচ্ছে, প্রতিমাসে বাংলার পর্যটন সম্পর্কিত দুটি গল্প ডিজিটাল প্ল্যাটফর্মে প্রকাশ করা হবে। ২৪ ঘন্টার মধ্যেই পর্যটকেরা সরকারের ওয়েবসাইটের মাধ্যমে পর্যটনকেন্দ্র সম্পর্কিত সমস্ত জিজ্ঞাসার জবাব পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dhangikusum, #West Bengal, #Tourist Spots

আরো দেখুন