দেশ বিভাগে ফিরে যান

ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যৎ ডুবছে আঁধারে, পাশে দাঁড়াল না মোদী সরকার

July 27, 2022 | < 1 min read

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে দেশে ফিরে এসেছেন ভারতীয় পড়ুয়ারা। কিন্তু মোদী সরকারের পাশে না দাঁড়ানোর কারণে আকুল পাথারে পড়েছেন ইউক্রেন ফেরত ভারতীয় ডাক্তারি পড়ুয়ারা। কেন্দ্রের তথ্য বলছে, দুই দেশের যুদ্ধের কারণে প্রায় ২০ হাজার পড়ুয়া ভারতে ফিরে এসেছেন। মোদী সরকারের কথায় স্পষ্ট, দেশের কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ডাক্তারির পাঠ শেষ করতে পারবেন না ইউক্রেন ফেরত পড়ুয়ারা।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি, রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ শুরু হয়। প্রাণ বাঁচাতে পঠনপাঠন অসমাপ্ত রেখেই, দেশে ফিরে আসতে বাধ্য হয়েছিলেন হাজার হাজার পড়ুয়া। তাদের মধ্যে অধিকাংশই ডাক্তারি পড়ুয়া। পড়াশুনা বন্ধ হয়ে যাওয়ায়, পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে সংশয়। পড়ুয়াদের পঠনপাঠনের কী হবে? সেই প্রশ্নই করেছিলেন রাজ্যসভার সাংসদ বিনয় বিশ্বম। তার প্রশ্নের উত্তরে মোদী সরকারের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পওয়ার জানান, ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল অ্যাক্ট, ১৯৫৬ এবং ন্যাশনাল মেডিক্যাল কমিশন অ্যাক্ট, ২০১৯ অনুযায়ী, ভিনদেশী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এ দেশের মেডিক্যাল কলেজগুলোতে ভর্তি করা সম্ভব নয়। ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলেরও অনুমতি মেলেনি। পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে ঘনাচ্ছে শঙ্কার সিঁদুরে মেঘ।

যুদ্ধকালীন পরিস্থিতিতে প্রাণ রক্ষার্থে ফিরতে বাধ্য হয়েছেন পড়ুয়ারা, তাই তাদের এদেশের মেডিক্যাল কলেজগুলোতে ভর্তি হওয়ার সুযোগের দাবিতে দিল্লিতে ৫ দিনের অনশন কর্মসূচি নিয়েছেন পড়ুয়ারা।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইউক্রেন ফেরত পড়ুয়াদের রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে ভর্তি নেওয়ার কথা দিয়েছিলেন। কিন্তু সেক্ষেত্রেও মোদী সরকারের অনুমোদন প্রয়োজন। যদিও সর্বশেষ খবর অনুযায়ী, ইউক্রেন ফেরত পড়ুয়াদের এদেশে পড়ার কোন ব্যবস্থা করছে না মোদী সরকার। পড়ুয়াদের প্রতি কি একটুও মানবিক হবে না মোদী সরকার।​

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine, #Career, #India, #medical students, #union govt

আরো দেখুন