দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভায় বিরোধী দলের আরও তিন সাংসদ সাসপেন্ড

July 28, 2022 | < 1 min read

সংসদে চলতি বাদল অধিবেশনে কি আলোচনা হচ্ছে, কোন কোন বিল আনা হচ্ছে এই সব বিষয়ের থেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ‘আজ ক’জন সাংসদকে সাসপেন্ড করা হবে?’ সংসদের কাজ শুরু হওয়ার পর থেকেই সংবাদমাধ্যম খোঁজ নিতে শুরু করে আজ ক’জন সাংসদ সাসপেন্ড হলেন! এটা যেন এখন নিয়মে পরিণত হয়েছে।

বৃহস্পতিবারও তার ব্যতিক্রম হল না। এদিন রাজ্যসভার আরও তিন বিরোধী সদস্যকে অভব্য আচরণ করায় চলতি সপ্তাহের জন্য সাসপেন্ড করা হল। সাসপেন্ড হওয়া সাংসদরা হলেন, আপের সুশীল কুমার গুপ্তা, সন্দীপ কুমার পাঠক এবং নির্দল সদস্য অজিত কুমার ভুঁইয়া। এই নিয়ে গত কয়েকদিনে শুধু রাজ্যসভারই ২৩ জন সদস্যকে সাসপেন্ড করা হল। এদিনও সাসপেন্ড হওয়া সদস্যরা লোকসভার বাইরে পিকেটিং করে বিক্ষোভ দেখান। লোকসভা এবং রাজ্যসভার ভিতরেও বিরোধীরা বিক্ষোভ দেখান।

এদিন প্রথম পর্বে রাজ্যসভা মুলতুবি হওয়ার পর যখন ফের অধিবেশন বসে, তখন বিরোধী সদস্যরা গত কয়েকদিনের মতো জিএসটি, মুদ্রাস্ফীতি প্রভৃতি ইস্যুতে আলোচনার দাবিতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের অনেক হাতে প্ল্যাকার্ডও ছিল। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ ওই তিন সাংসদকে সতর্ক করেন। সঙ্গে সঙ্গে সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী ভি মুরলীধরন ওই তিন সদস্যকে সাসপেন্ড করার দাবিতে প্রস্তাব আনেন। ধ্বনিভোটে সেই প্রস্তাব গৃহীত হয়।

নরেন্দ্র মোদী সরকারের ‘স্বৈরাচারী আচরণ’, মূল্যবৃদ্ধি এবং খা্দযপণ্যে জিএসটি লাগুর প্রতিবাদে সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে ৫০ ঘণ্টার জন্য ধর্নায় বসেছেন সাসপেন্ড হওয়া বিরোধী দলের সাংসদরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #aap, #Monsoon Session

আরো দেখুন