দেশ বিভাগে ফিরে যান

৩ ভারত গৌরব ট্রেনের ২টির নিয়ন্ত্রণই বেসরকারি হাতে, মোদীর বিলগ্নিকরণের গ্রাসে রেল

July 28, 2022 | < 1 min read

মোদী সরকারের ঘোষিত অর্থনীতি হল বেসরকারিকরণ, মোদী আমলে রেলও যে বিক্রির গ্রাস থেকে রেহাই পাবে না তা আরও একবার স্পষ্ট হল। বুধবার ২৭ জুলাই লোকসভায় মোদী সরকারের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এ পর্যন্ত চালু হওয়া তিনটি ভারত গৌরব ট্রেনের মধ্যে, ২ ট্রেন পরিচালনার দায়িত্ব বেসরকারি সংস্থাকে দেওয়া হয়েছে। আর অন্যটি পরিচালনা করছে আইআরসিটিসি।

২৭ জুলাই সংসদীয় অধিবেশনে ভারত গৌরব ট্রেনের বিষয়ে প্রশ্ন করেন তৃণমূল সাংসদ নুসরত জাহান রুহি। তৃণমূল সাংসদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে জানিয়েছেন, এ যাবৎ তিনটি ভারত গৌরব ট্রেন পরিষেবা চালু হয়েছে। চলতি বছরের ১৪ জুন প্রথম ট্রেনটির পরিষেবা শুরু হয়েছে। ৫ দিন চার রাতের সিরডি সাঁই টেম্পল যাত্রার প্যাকেজের ট্রেনের দায়িত্ব পেয়েছিল এম অ্যান্ড সি প্রপার্টি ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেড। দ্বিতীয় ভারত গৌরব ট্রেনটি অর্থাৎ ১৮ দিন ১৭ রাতের রামায়ণ যাত্রার প্যাকেজটি গত ২১ জুন থেকে শুরু হয়েছে। ট্রেনটির পরিচালনা করছে আইআরসিটিসি।

তৃতীয় ভারত গৌরব ট্রেন গত ২৩ জুলাই থেকে চালু হয়েছে। এই ট্রেনটি দিব্য কাশী-আদি অমাবস্যা স্পেশাল, বেসরকারি সংস্থা ট্র্যাভেল টাইমস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের হাতে ট্রেনটির দায়িত্ব গিয়েছে। আইআরসিটিসিকে প্রকৃত অর্থে বেসরকারি না বলা হলেও, মোদী সরকারের তথ্যই বলছে রেলের হাতে একটি ভারত গৌরব ট্রেন চালানোরও দায়িত্ব নেই। অন্যদিকে, ভারত গৌরব ট্রেনগুলিকে পিপিপি মডেলে চালানোর মতো কোন সিদ্ধান্ত যে নেওয়া হয়নি, তাও জানিয়েছেন রেলমন্ত্রী। মোদী সরকারের কার্যকলাপে স্পষ্ট, ধীরে ধীরে রেলকে পুরোটাই বেসরকারিকরণের গ্রাসে নিমজ্জিত করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Narendra Modi, #Ashwini Vaishnaw, #bharat gourav train, #railway of india

আরো দেখুন