দেশ বিভাগে ফিরে যান

পেনশন বৃদ্ধির দাবিতে মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামছেন EPFO-র আওতাধীন পেনশনভোগীরা

July 29, 2022 | < 1 min read

দীর্ঘদিন ধরে অবসরকালীন ভাতা বৃদ্ধির জন্যে লড়ে চলেছেন ইপিএফওর আওতায় থাকা পেনশনভোগীরা। কিন্তু নিরুত্তর মোদী সরকার। পিএফের আওতায় থাকা পেনশনভোগীরা মাসে নূন্যতম এক হাজার টাকা করে অবসরকালীন ভাতা পান। কিন্তু লাগাতার আন্দোলন সত্ত্বেও কোন হেলদোল নেই মোদী সরকারের। বাধ্য হয়ে, রাজধানীতেই এবার আন্দোলন করবেন পেনশনভোগীরা। দেশের নানান প্রান্ত থেকে কয়েক লক্ষ পেনশনভোগী আগস্ট মাসে দিল্লির রামলীলা ময়দানে সমবেত হয়ে প্রতিবাদ জানাবেন।

ইপিএফওর আওতায় দেশে ৭০ লক্ষ পেনশনভোগী রয়েছে। দীর্ঘদিন যাবৎ ইপিএফ-৯৫ স্কিমের আওতায় পেনশনভোগীদের সংগঠন ন্যাশনাল অ্যাজিটেশন কমিটি মহারাষ্ট্রে রিলে অনশন চালিয়ে যাচ্ছেন। মাসিক পেনশন ন্যূনতম সাড়ে সাত হাজার থেকে শুরু করে মহার্ঘ ভাতা, পরিবারের চিকিৎসার সুযোগসহ ইত্যাদি দাবিতে তারা আন্দোলন চালাচ্ছেন।

কিন্তু আন্দোলনকারী পেনশনভোগীরা জানাচ্ছেন, কোন ফল হচ্ছে না। কিন্তু তারা আন্দোলন চালিয়ে যাবেন। ইতিমধ্যেই রানাঘাট, কল্যাণী, ব্যান্ডেল, দুর্গাপুর, শিলিগুড়ি, কোচবিহারসহ উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় তারা সভা করবেন। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে বহু প্রবীণ নাগরিকেরা আন্দোলনে যোগ দিতে দিল্লি যাবেন।

আন্দোলনকারীরা জানাচ্ছেন, আগামী মাসের ১ থেকে ৬ তারিখ পর্যন্ত দিল্লির ভিখাজি কামা প্লেসের কেন্দ্রীয় পেনশন অফিসের বাইরে রিলে অনশনে বসবেন তারা। তারাই জানাচ্ছেন, ৮ আগস্ট রামলীলা ময়দানে জমায়েত হতে চলেছে। আন্দোলনকারীদের মতে, জমায়েতে অংশগ্রহণকারীর সংখ্যা এক লক্ষ পেরিয়ে যেতে পারেন। এরপরেও মোদী সরকার দাবি না মানলে, ভবিষ্যতে তারা আরও বৃহত্তম আন্দোলনের পথে এগোবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pension Scheme, #pension holder, #pension, #Modi Government, #EPFO

আরো দেখুন