দেশ বিভাগে ফিরে যান

যোগীরাজ্যে জঙ্গলরাজ, ১৩ জন পুলিশ আধিকারিকের বিরুদ্ধে দায়ের ভুয়ো এনকাউন্টারের মামলা

July 31, 2022 | < 1 min read

যোগীর রাজ্যে আইন শৃঙ্খলা একেবারেই তলানিতে। কদিন আগেই অল্ট নিউজের প্রতিষ্ঠা জুবেরের গ্রেপ্তারি মামলায় বিজেপির ডবল ইঞ্জিন রাজ্যে উত্তরপ্রদেশের পুলিশের কড়া ভাষায় সমালোচনা করেছিল শীর্ষ আদালত। পুলিশি ক্ষমতার অপব্যবহার নিয়ে সরব হয়েছিলেন দেশের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি। আর এবার বিজেপি শাসিত সেই উত্তরপ্রদেশেরই প্রাক্তন পুলিশ সুপারিনটেন্ডেন্টসহ ১৩ জন পুলিশ অফিসারের বিরুদ্ধে দায়ের হল ভুয়ো এনকাউন্টারের মামলা।

আদালতের নির্দেশেই ২৯ জুলাই ওই ১৩ জন পুলিশ আধিকারিকের বিরুদ্ধে খুন, ইচ্ছাকৃতভাবে আঘাত করা, অপহরণ, ডাকাতির অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ৩০২, ৩২৩, ৩৬৪ এবং ৩৯৬ ধারায় মামলা রজু করা হয়েছে।

প্রসঙ্গত, জনৈকা নাথুনিয়ার অভিযোগ করেছিলেন, ২০২১ সালের ৩১ মার্চ তারিখে তার স্বামী ভালচন্দ্রকে পুলিশ তুলে নিয়ে গিয়েছিল। এরপরেই তার স্বামীকে ভুয়ো এনকাউন্টারে নামে হত্যা করা হয়। এই ঘটনায় বারবার পুলিশের কাছে অভিযোগ জানাতে গিয়েও লাভ হয়নি। পুলিশ তার অভিযোগ গ্রহণ করেনি। তাই বাধ্য হয়েই তিনি আদালতের দ্বারস্থ হন।

ভালচন্দ্রের বিধবা স্ত্রীয়ের দায়ের করা ওই মামলা বিশেষ আদালতে বিচারক বিনীত নারায়ণ পাণ্ডের বেঞ্চে চলে। উভয় পক্ষের সওয়াল-জবাবের পরে ওই ১৩ জন অভিযুক্ত পুলিশকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করে তদন্ত শুরু করার নির্দেশ দেন বিচারপতি পাণ্ডে। এরপরেই এসপি অঙ্কিত মিত্তল, সাবইনস্পেপেক্টর অমিত কুমার, সন্তোষ কুমার, শ্রাবণ কুমার সিংহ, অনিল কুমার সাউসহ বেশ কয়েক জনের বিরুদ্ধে আদালতের নির্দেশ মেনে এফআইআর করে উত্তরপ্রদেশ পুলিশ। তদন্ত শুরু হয়েছে, বলেই জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #FIR, #fake encounter

আরো দেখুন