উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ৩১ নম্বর জাতীয় সড়ক, দু-তিন ফুট উচ্চতায় জলের স্রোত বইছে

August 1, 2022 | < 1 min read

ওদলাবারির রমতি খোলার জল বইছে ৩১ নম্বর জাতীয় সড়কের উপর দিয়ে। রবিবার রাতে এরকমই চিত্র ধরা পড়ল। ডুয়ার্স ও পাহাড়ে চলা বৃষ্টির ফলে মালবাজার থেকে শিলিগুড়িগামী ৩১ নম্বর জাতীয় সড়কের উপর দু-তিন ফুট উচ্চতায় জলের স্রোত বইতে দেখা যায়।

জলের স্রোত এতটাই ছিল যে মালবাজার থেকে শিলিগুড়িগামী সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে। জলস্রোত এতটাই ছিল যে তার উপর দিয়ে গাড়ি নিয়ে যাওয়া অত্যন্ত বিপজ্জনক হয়ে ওঠে। স্থানীয়দের অভিযোগ প্রতিবছর বর্ষায় এই পরিস্থিতি তৈরি হয় এখানে। সমতলে বৃষ্টি হোক বা না হোক, পাহাড়ে বৃষ্টি হলেই রাস্তার উপর জলস্রোত বইতে থাকে। অনেক সময় দীর্ঘক্ষণ রাস্তা অবরুদ্ধ থাকায় অ্যাম্বুলেন্সকেও ঘুরপথে যাতায়াত করতে হয়। চরম সমস্যায় সাধারণ মানুষ। এখনও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে ফের রাস্তায় জল উঠে অবরুদ্ধ হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

অন্যদিকে আলপুরদুয়ারের ভুটান সীমান্তে জঁয়গা এলাকার ভুটানগামী প্রধান সড়ক নদীতে রূপান্তরিত হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, ভুটানের পাহাড় থেকে নেমে আসা প্রবল স্রোতে জল ও পাহাড় থেকে কাদামাটি জঁয়গা বাসস্ট্যান্ডে জমা হয়। তাই রাস্তায় প্রায় এক হাঁটু কাদামাটি পরিপূর্ণ। এমন অবস্থায় ওই সড়ক দিয়ে যাতায়াত করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে স্থানীয়দের কাছে। তাদের অভিযোগ, কাদামাটিতে গাড়ি আটকে যাচ্ছে। সড়ক থেকে কাদামাটি সরানোর কাজ চলছে ঠিকই। কিন্তু তাতে লাভ হয় না। প্রতিবছর বর্ষার সময় ভুটান পাহাড় থেকে কাদামাটি নেমে আসে। এই সমস্যা সমাধানে সুনির্দিষ্ট পরিকল্পনা দরকার বল মনে করছেন স্থানীয়রা। তাঁরা বাঁধ নির্মাণের দাবি তুলেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #National highway, #Heavy Rain

আরো দেখুন