দেশ বিভাগে ফিরে যান

ফের আমজনতার পকেটে ঘা, ফাইভ জি-র গেরোয় বাড়ছে মোবাইলের খরচ

August 3, 2022 | < 1 min read

ছবি সৌজন্যঃ deccan herald

ফের বাড়তে চলছে মোবাইল পরিষেবার খরচ। ফাইভ জি স্পেকট্রাম বণ্টনের দরপত্র গ্রহণের প্রক্রিয়া মিটে গিয়েছে। মোট দেড় লক্ষ কোটি টাকার নিলামে ফাইভ জি স্পেকট্রামের সবচেয়ে বেশি অংশ পেতে চলেছে মুকেশ আম্বানির সংস্থা।

ফাইভ জি স্পেকট্রাম পেতে ভাল টাকাই লগ্নি করেছে বিভিন্ন টেলিকম সংস্থা। তাই সেই খরচ তুলতে, মোবাইলের চার্জ বৃদ্ধির প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে বিভিন্ন সংস্থা। এবার ফাইভ জি পরিষেবার জন্য পরিকাঠামো নির্মাণে এগোবে সংস্থাগুলি। জানা যাচ্ছে, ফাইভ জি পরিষেবা চালু হলে মোবাইল খরচ বর্তমানের চেয়ে কমপক্ষে ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পাবে।

কেবলমাত্র ফাইভ জি পরিষেবার ক্ষেত্রেই নয়, থ্রি জি এবং ফোর জি পরিষেবার খরচও বাড়িয়ে দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। প্রসঙ্গত, এর আগে ২০১৯ এবং ২০২১ সালে দু-দফায় মোবাইলের চার্জ বাড়ানো হয়েছিল। এবারও সেই একই পথে এগোচ্ছে টেলিকম সংস্থাগুলি। পরিসংখ্যান বলে, ভারতে দৈনিক দেড় জিবি ডেটার প্ল্যানের গ্রাহক সর্বাধিক। সেই প্ল্যানের গ্রাহকদের টার্গেট করছে প্রতিটি সংস্থা। শোনা যাচ্ছে, অন্ততপক্ষে দৈনিক দেড় জিবি ডেটা প্ল্যানের চার্জ ৫ শতাংশ বাড়ানো হতে পারে। টেলিকম সংস্থাগুলি আগামী আট মাসের মধ্যে কয়েকবার মোবাইলের চার্জ বাড়াতে পারে। তবে, প্রথমে যে থ্রি জি ও ফোর জি পরিষেবার খরচ বাড়বে তা কার্যত নিশ্চিত। ফলে, মোবাইল খরচের উপর অতিরিক্ত বোঝা চাপতে চলেছে, আর যার আঁচ পড়বে মধ্যবিত্তের পকেটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Common man, #mobile tariffs, #Mobile Phone, #India, #5G, #Telecom

আরো দেখুন