রাজ্য বিভাগে ফিরে যান

ভেজাল তেল রুখতে চলছে নজরদারি, খাদ্যের গুণমান নিশ্চিতকরণে দেশে প্রথম পাঁচে বাংলা

August 3, 2022 | < 1 min read

মোদী আমলে জিনিসপত্রের দাম মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গেই ভোজ্য তেলের দামও বাড়ছে। তেলের দাম গগনচুম্বী হাওয়ায় ঘনাচ্ছে শঙ্কার মেঘ। কারণ এই পরিস্থিতিতে বাজারে ভেজাল নিম্নমানের ভোজ্য তেল সরেবারহের প্রবণতা বাড়ে। কিন্তু পরিস্থিতি আঁচ করে, তড়িঘড়ি মাঠে নামল রাজ্য। ভেজাল তেল রুখতে রাজ্যজুড়েই অভিযান চালাচ্ছে সরকার। জানা গিয়েছে, স্বাস্থ্য দপ্তরের অধীনস্থ খাদ্য সুরক্ষা বিভাগ নজরদারি চালাবে।

গোটা রাজ্য জুড়ে নানান প্রান্তের, উৎপাদন কেন্দ্র, দোকান, বাজার, শপিং মল ইত্যাদি জায়গা থেকে নমুনা সংগ্রহ করা হবে। তারপর তা রাজ্যের এনএবিএল স্বীকৃত ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে। তেলে ভেজাল মিললেই প্রস্তুতকারক এবং বিক্রেতার বিরুদ্ধে রাজ্য আইনি ব্যবস্থা নেবে। ১ আগস্ট সোমবার থেকে ১৪ আগস্ট পর্যন্ত অভিযান চলবে। নমুনা পরীক্ষায় গন্ডগোল ধরা পড়লেই, মামলা দায়ের করা হবে। সেই সঙ্গে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। বিচার প্রক্রিয়ার দায়িত্বে থাকবেন অতিরিক্ত জেলাশাসক।

ভেজাল তেলের সঙ্গে সঙ্গে ভেজাল ডালের বিরুদ্ধেও অভিযান চালাবে বাংলা। চলতি মাসের ৪ ও ৫ তারিখে ভেজাল ডালের বিরুদ্ধে নজরদারি চলবে। জন সাধারণকে সচেতন করা হবে। খাদ্যের গুণমান নিশ্চিত করার ক্ষেত্রে বাংলা প্রশংসনীয় কাজ করছে। খাদ্যের গুণমান নিশ্চিত করার নিরিখে দেশের মধ্যে বাংলার স্থান পঞ্চম। ২০১৯ সালে পঞ্চদশতম স্থান থেকে দু-বছরেই বাংলা পাচ্ছে উঠে এসেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Oil, #Edible oil, #adulterated oil

আরো দেখুন