রাজ্য বিভাগে ফিরে যান

বুথ পুনর্বিন্যাসেরও নির্দেশ কমিশনের, পুজোর আগেই হাওড়া পুরসভার নির্বাচন?

August 5, 2022 | < 1 min read

দুর্গাপুজোর আগেই হাওড়া পুরসভার নির্বাচন সেরে ফেলতে চাইছে রাজ্য। ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশনের তরফে হাওড়া পুরসভার ওয়ার্ডের সীমানা পুনর্বিন্যাসের জন্যে জেলা প্রশাসনের কাছে নির্দেশক দেওয়া হয়েছে। সূত্রের খবর, প্রশাসন ইতিমধ্যেই বড় ওয়ার্ডগুলিকে ভাঙার প্রক্রিয়া শুরু করেছে।

নির্বাচন কমিশনের নির্দেশিকা অনুযায়ী, ৫০টি ওয়ার্ডকে ভেঙে ছোট করে হবে ৬৬ টি ওয়ার্ড তৈরি হবে। উন্নয়নের নিরিখে যে ওয়ার্ড পিছিয় রয়েছে, সেগুলিকেই ছোট করা হবে বলে খবর। জনঘনত্বের নিরিখেও পুনর্বিন্যাস হবে। হাওড়ার অতিরিক্ত জেলাশাসক সৌমেন রায়কে গোটা বিষয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। হাওড়া সদরের মহকুমা শাসক তরুণ ভট্টাচার্যের তত্ত্বাবধানে গোটা প্রক্রিয়ার বাস্তবায়ন করা হবে।

প্রসঙ্গত, হাওড়া থেকে বালি পুরসভার পৃথক করার প্রস্তাব বিধানসভা পাশ হয়ে গিয়েছে। কিন্তু ওই বিল নিয়েই রাজ্য ও পূর্বতন রাজ্যপাল জগদীপ ধনখড়ের মধ্যে সংঘাত তৈরি হয়েছিল।

অন্যদিকে কমিশন জানিয়েছে, দেড় হাজারের বেশি ভোটার হলেই সংশ্লিষ্ট বুথকে ভেঙে নতুন বুথ তৈরি করা হবে। এই পুনর্বিন্যাস প্রক্রিয়ায় যাতে, কোন পরিবারের সদস্যরা আলাদা আলাদা বুথে ভাগ না হয়ে যায়, সেদিকে নজর দিতে বলা হয়েছে। নির্বাচনের আগেই খসড়া ভোটার তালিকা তৈরি নির্মাণ করার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাকালে, নির্বাচনের সময় ১০৫০ জনের বেশি ভোটার হলেই, অস্থায়ীভাবে বুথ বাড়ানোর নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। এবার স্থায়ীভাবে নতুন বুথ তৈরি করতে চাইছে কমিশন, ৪ আগস্ট থেকে নয়া বুথ গঠনের প্রক্রিয়া শুরু হতে পারে। একই ভোটারের একাধিক জায়গায় নাম ও ছবি থাকলে তা বাতিল করতে বলে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commission of India, #Booth, #Howrah Municipal Corporation elections

আরো দেখুন