উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ প্রচলনে আরও এক ধাপ, যাত্রীদের জন্য স্মার্টকার্ড চালু NBSTC-র

August 5, 2022 | 2 min read

এবার বাংলায় ভ্রমণ করা আরও সহজ হতে চলেছে। মেট্রোর মতোই রাজ্যের পরিবহণ সংস্থার বাসগুলিতে চালু হতে চলেছে স্মার্ট কার্ড। চালু হচ্ছে ওয়ান স্টেট ওয়ান কার্ড পরিষেবা। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণের বাসগুলো থেকে এই পরিষেবা চালু হতে চলেছে। এরপর থেকে আর ঝক্কি পোহাতে হবে না উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস ধরতে। স্ট্যান্ডে গিয়ে বা বাসে উঠে আর টিকিট কাটতে হবে না। এবার স্মার্ট কার্ড সংগ্রহ করেই বাসে ভ্রমণ করতে পারবেন যাত্রীরা। 

রাজ্যের যে কোনও সরকারি গণপরিবহণেই কার্ড ব্যবহার করা যাবে। ‘ওয়ান স্টেট ওয়ান কার্ড’ পদ্ধতি চালু হলে যাত্রীদের বিশেষ সুবিধা হবে বলেই মনে করছে ওয়াকিবহল মহল। কোন যাত্রীর কাছে স্মার্ট কার্ড থাকলেই তিনি বাংলার যেকোন সরকারি গাড়িতে উঠতে পারবেন। ওই কার্ডের মাধ্যমেই ভাড়া মিটিয়ে দেওয়ার ব্যবস্থা থাকছে। ওই কার্ডের ব্যালান্সে থাকা টাকার মাধ্যমে যাত্রীরা অন্য রুটের টিকিটও কেটে নিতে পারবেন। আবার বাড়িতে বসেই নির্দিষ্টপোর্টালের মাধ্যমে বাসের টিকিট কাটা যাবে। কার্ডের মাধ্যমে টিকিটের দামও মেটানো যাবে।

এছাড়াও অ্যাপও চালু হওয়ার কথা রয়েছে। একজন যাত্রী অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় যেমন কোন ট্রেনে, কত টিকিট রয়েছে তা জানতে পারেন, ঠিক তেমনই এনবিএসটিসির বাসের ক্ষেত্রেও তা জানা যাবে। স্ট্যান্ড থেকে কখন গাড়ি ছাড়বে, গাড়িটি কোন সময়ে কোথায় রয়েছে অ্যাপের মাধ্যমে যাত্রীরা তাও জানতে পারবেন। এই মুহূর্তে এনবিএসটিসির অধীনে ৯৪৭টি বাস রয়েছে। প্রতিদিন বিভিন্ন ডিপো থেকে দিনরাত মিলিয়ে নানান রুট প্রায় ৭০০ বাস চলাচল করে। এই পরিষেবাকে নিরবিচ্ছিন্নভাবে সচল রাখতে, কয়েক হাজার কর্মী কাজ করে চলেছেন। তাই প্রযুক্তিগত আধুনিকীকরণ হলে অর্থাৎ স্মার্ট কার্ড চালু হলে যাত্রী ও পরিষেবা প্রদানকারী সংস্থা উভয়ের পক্ষেই তা উপযোগী হবে। সেই সঙ্গে দ্রুত এবং ত্রুটিহীন পরিষেবা দেওয়া সম্ভব হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Passengers, #NBSTC, #smart card, #One state one card, #West Bengal, #North Bengal

আরো দেখুন