রাজ্য বিভাগে ফিরে যান

নেপালের সাধারণ চা দার্জিলিং চায়ের নামে বাজারে! চা চুরির নেপথ্যে কারা?

August 7, 2022 | < 1 min read

প্রতিকী ছবি, সৌজন্যেঃ Pixnio

চুরি হয়ে যাচ্ছে বাংলা তথা ভারতের গর্ব ও ঐতিহ্যের দার্জিলিং চা। স্বাদ ও সুগন্ধের জন্য দার্জিলিং চা জগৎ বিখ্যাত। গোটা বিশ্বেই দার্জিলিং চা জনপ্রিয়। চাহিদাও প্রশ্নাতীত। এবার সেই গর্বেও পড়েছে চোরেদের নজর। সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্টে প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর চুরির ঘটনা। বছরের পর বছর ধরে, নেপালের সস্তা চা এসে দার্জিলিঙের ব্র্যান্ড চুরি করে নিচ্ছে। নেপালের চা বাগানে উৎপাদিত সাধারণ মানের চায়ের প্যাকেটে দার্জিলিং চা লিখেই গোটা ভারতে বিক্রি হচ্ছে। দার্জিলিং চা গৌরব হারাচ্ছে, আর অবাধে চলছে এই চোরা কারবার। 

চলতি বছরের জুন মাসে রাজ্যসভায় সংসদীয় স্ট্যান্ডিং কমিটির এই রিপোর্ট জমা পড়েছিল। রিপোর্টে মোদী সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে, এই চোরা কারবার রুখতে কী করছে মোদী সরকার? প্রতিরোধের জন্যে মোদী সরকারের তরফে আদৌ কী কোন ব্যবস্থা নেওয়া হয়েছে?

এই ঘটনায়, স্ট্যান্ডিং কমিটি সুপারিশ করেছিল; ইন্দো-নেপাল বাণিজ্য চুক্তি সংশোধন করে আমদানি বাণিজ্যের ক্ষেত্রে আরও কড়া নিয়ম-বিধি আরোপ করা হোক। এই রিপোর্ট পাওয়ার পরেই পদক্ষেপ করছে সরকার। জুলাই মাস কয়েক দফা বৈঠকও করেছে বাণিজ্য মন্ত্রক। নেপালের সঙ্গে ভারতের যতগুলি রাজ্যের সীমান্ত আছে সেখানেই বাণিজ্য মন্ত্রক ও স্বরাষ্ট্র মন্ত্রক যৌথভাবে নজরদারি চালাবে বলেও শোনা গিয়েছে। দার্জিলিং জেলায় বিশেষভাবে প্রহরাঅভিযান চালানো হবে বলে খবর। সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ মেনে, দার্জিলিঙে একটি কোয়ালিটি কন্ট্রোল ল্যাবরেটরি তৈরি করা হবে। শোনা যাচ্ছে, ডিরেক্টরেট জেনারেল অফ ট্রেড রেমিডিজ এই চুরির তদন্ত করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Darjeeling, #tea, #Darjeeling Tea

আরো দেখুন