দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধির আঁচ, এবার বাজারদরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ খোরপোশের পক্ষে রায় আদালতের

August 9, 2022 | 2 min read

মূল্যবৃদ্ধির চাপে নাজেহাল সাধারণ মানুষ। জ্বালানির দাম গগনচুম্বী। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থেকেই শুরু করে সবজি, চাল, ডাল, মাছ-মাংস সবকিছুই মধ্যবিত্তের সাধ্যাতীত। টান পড়ছে পকেটে, অন্যদিকে চেপেছে জিএসটির বোঝা। চাকুরিজীবী মানুষেরাও হিমশিম খাচ্ছেন। এই পরিস্থিতিতে বিবাহ বিচ্ছেদ হয়ে যাওয়া মহিলারা সংকটে পড়েছে। বিচ্ছেদ পরে, তারা প্রাক্তন স্বামীর থেকে খোরপোশ বাবদ যে টাকা পান, তাতে সংসার চালানো কার্যত অসম্ভব হয়ে পড়ছে অনেকের ক্ষেত্রেই। ফলে মূল্যবৃদ্ধির আঁচ সামাল দিতে খোরপোশ বৃদ্ধির দাবিতে তারা আদালতের দ্বারস্থ হচ্ছেন।

দু-একজন নন এমন অনেকেই আদালতের দরজায় কড়া নাড়ছেন। রাজ্যের নিম্ন আদালতগুলিতে গত কয়েকমাসে বিচ্ছেদ হয়ে যাওয়া এমন অসংখ্য মহিলাদের আর্জি জমা পড়েছে। তাদের দাবি, জিনিসের দাম আকাশছোঁয়া। এমতাবস্থায় খোরপোশের অঙ্ক না বাড়ালেই নয়। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাস্তব পরিস্থিতি এবং বাজারদর যাচাই রাজ্যের বিভিন্ন আদালত আবেদনকারীদের দাবিকে সঙ্গত মনে করেছে। সেই মতো রায়দানও হয়েছে। বেশ কিছু মামলার রায় এখনও বাকি।

অন্যদিকে, খোরপোশ বৃদ্ধির রায়কে কেউ কেউ চ্যালেঞ্জও করছেন। প্রাক্তন স্ত্রীর খোরপোশ বৃদ্ধির পক্ষে নিম্ন আদালতের রায়কে, চ্যালেঞ্জ করে এক ব্যক্তি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। ওই ব্যক্তির আবেদন খারিজ করে, বিচারপতিরা জানিয়েছেন, মূল্যবৃদ্ধির জেরে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে; তাতে করে খোরপোশের অঙ্ক বৃদ্ধি না করলে বিবাহ বিচ্ছেদ হওয়া মহিলাদের পক্ষে জীবন ধারণ আর সম্ভব হবে না। 

রাজ্য সরকারের অর্থদপ্তরে কর্মরত এক ব্যক্তির প্রাক্তন স্ত্রী ও তার কন্যার নিম্ন আদালতের ধার্য করা ১০ হাজার টাকা করে প্রতি মাসে খোরপোশ বাবদ পেতেন। আলিপুর আদালতে খোরপোশের টাকা বাড়ানোর আবেদন করেন সেই ব্যক্তির প্রাক্তন স্ত্রী। আদালত ওই ব্যক্তির বেতনের পরিপ্রেক্ষিতে খোরপোশের অঙ্ক ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করার নির্দেশ দেন। আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। উভয় পক্ষের বক্তব্য শুনে, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সিদ্ধার্থ রায়চৌধুরীর ডিভিশন বেঞ্চে নিম্ন আদালতের রায়কেই বহাল রাখে। প্রাক্তন স্ত্রী ও মেয়ের দায়িত্ব যে ওই ব্যক্তিকেই নিতে হবে তাও স্পষ্ট করে দেয় ডিভিশন বেঞ্চ।   

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #price hike, #Divorce, #inflation, #Alimony

আরো দেখুন