রাজ্য বিভাগে ফিরে যান

চেয়ারম্যানের অজান্তেই এয়ারপোর্ট অ্যাডভাইসরি কমিটিতে শুভেন্দু-সুকান্ত, পদ ছাড়বেন ক্ষুব্ধ সৌগত?

August 9, 2022 | 2 min read

চেয়ারম্যানকে অন্ধকারে রেখে যে কেউ ঢুকে পড়ছেন কমিটিতে! তৈরি হচ্ছে বিতর্ক। এয়ারপোর্ট অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান তথা সাংসদ সৌগত রায়কে না জানিয়ে দুই বিজেপি নেতাকে কমিটিতে অর্ন্তভুক্ত করা হয়েছে। তাই কমিটির চেয়ারম্যান পদে আদৌ তিনি থেকে যাবেন কি না, তা নিয়ে প্রশ্ন তুললেন স্বয়ং সৌগত রায়।

বিমানবন্দরের উন্নয়ন, যাত্রী পরিষেবা, যাত্রী সুরক্ষা তথা যাত্রীস্বার্থ সংক্রান্ত বিষয়গুলির তত্ত্বাবধানের দায়িত্বে থাকে এয়ারপোর্ট অ্যাডভাইসরি কমিটি। বিমানবন্দর যেখানে থাকে, সেই এলাকার সাংসদকেই কমিটির চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। সেই নিয়ম মেনেই, দীর্ঘদিন ধরে কলকাতা দমদম বিমানবন্দরের অ্যাডভাইসরি কমিটির চেয়ারম্যান পদে আসীন রয়েছে দমদম লোকসভা কেন্দ্রের সাংসদ সৌগত রায়। বিমানবন্দরের অধিকর্তা থেকে শুরু করে অন্যান্য আধিকারিকেরা, অনেকেই এই কমিটিতে রয়েছেন। কিন্তু অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক বিজ্ঞপ্তিকে ঘিরে বিতর্কের জন্ম হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রকের পক্ষ থেকে ৫ আগস্ট তারিখে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে দুই বিজেপি নেতাকে অ্যাডভাইসরি কমিটির সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে। সেই দুজন হলেন এ রাজ্যের বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

কিন্তু নতুন সদস্যদের অন্তর্ভুক্ত করার বিষয়ে কমিটির চেয়ারম্যান সৌগত রায়কে জানানোই হয়নি। সাংসদ জানাচ্ছেন, তাকে অন্ধকারে রেখে এমন কাজ করা হয়েছে, সদস্য নেওয়ার পর চিঠি দেওয়া হয়েছে বলেও জানান তিনি। স্বভাবতই প্রশ্ন উঠেছে, কার নির্দেশে কীভাবে এমনটা করা হল? সূত্রের খবর, মোদী সরকারের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নির্দেশেই রাজ্য বিজেপির দুই নেতাকে কমিটির সদস্য পদ দেওয়া হয়েছে।

আগামীদিনে কমিটির চেয়ারম্যান থাকবেন কি না, তা নিয়ে ভাববেন বলেই জানাচ্ছেন অধুনা চেয়ারম্যান। দলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন সৌগত বাবু। তৃণমূল সাংসদের অভিযোগ, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী তার বাবা মাধবরাও সিন্ধিয়ার মতোই কাজ করলেন। একইরকমভাবে, এয়ার ইন্ডিয়ার বোর্ডে জ্যোতি বসুর ছেলে চন্দন বসুকে নিয়েছিলেন মাধবরাও। তখনও তিনি প্রতিবাদ করেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#suvendu adhikari, #Saugata Roy, #Sukanta Majumdar, #Airport Advisory Committee

আরো দেখুন