দেশ বিভাগে ফিরে যান

২২ বছরে এই নিয়ে অষ্টমবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতিশ কুমার

August 10, 2022 | < 1 min read

গত ২২ বছরে অষ্টমবার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবার পথে রেকর্ড গড়তে চলেছেন নীতীশ কুমার। ২০০০ থেকে ২০২২-এর মধ্যে একদফায় মুখ্যমন্ত্রী হবার হ্যাট্রিক করেছেন তিনি।

২০০০ সালে মাত্র সাতদিনের জন্য প্রথমবার বিহারের মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার। বিধায়কদের প্রয়োজনীয় সংখ্যা ছিলোনা, তাই পদত্যাগ করতে হয়েছিল তাঁকে। এরপর ২০০৫ সালে বিজেপি ও এলজেপির সঙ্গে জোট করে ফের মুখ্যমন্ত্রী হন তিনি। ২০১০ সালে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ভোটে জিতে মুখ্যমন্ত্রী হন নীতীশ। ২০১৫ সালে ফেব্রুয়ারি ও নভেম্বরে দু’বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন তিনি।

২০১৪ সালের মে মাসে লোকসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়েছিলেন জেডি(ইউ)-র বিপর্যয়ের দায় নিয়ে। কিন্তু ২০১৫-র ফেব্রুয়ারিতে ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন তিনি জিতনরাম মাঝিকে সরিয়ে। ওই বছরের নভেম্বরে কংগ্রেস ও আরজেডির সঙ্গে জোট বেঁধে ভোটে জেতে জেডি(ইউ)। মুখ্যমন্ত্রী পদে শপথ নেন নীতীশ।

২০১৭ সালের জুলাই মাসে মহাজোট থেকে বেরিয়ে ফের বিজেপির হাত ধরে মুখ্যমন্ত্রী হন নীতিশ। ২০২০ সালে বিধানসভা নির্বাচনে শোমাত্র ৪৩টি আসন পায় নীতীশের দল। অপরদিকে বিজেপি পেয়েছিল ৭৪টি আসন। কিন্তু বিজেপি জোট সরকার গঠনের সিদ্ধান্ত নেয় নীতীশকেই মুখ্যমন্ত্রী পদে রেখে।

২০২২-৩র আগস্টে এবার ফের কংগ্রেস, আরজেডির হাত ধরেছেন নীতীশ সেই বিজেপির সঙ্গে জোট ভেঙেই ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nitish Kumar, #RJD, #JDU, #Tejaswi Yadav, #politics, #Bihar

আরো দেখুন