দেশ বিভাগে ফিরে যান

কাস্ট সেন্সাস নিয়ে দাবির আওয়াজ আরও জোরদার করবে নীতীশ-তেজস্বী

August 13, 2022 | < 1 min read

বিহারে অষ্টমবারের জন্য ক্ষমতায় এসেই নীতীশ কুমার এবার তেজস্বী যাদবকে পাশে নিয়ে জাতিগত জনগণনার দাবি তুললেন কেন্দ্রের কাছে। বিহার এবং উত্তরপ্রদেশের আঞ্চলিক দলগুলির এই দাবিতে এতদিন সেরকম গুরুত্ব দেয়নি মোদী সরকার।

এনডিএতে থাকাকালীন নীতীশ কুমার বিরোধী দলনেতা তেজস্বী যাদবের সঙ্গে দিল্লি এসে প্রধানমন্ত্রীকে জাতিগত জনগণনার দাবি করেছেন চিঠি দিয়ে। বিজেপি জোট থেকে বেরিয়ে এসে তৈরী নতুন মন্ত্রিসভায় আরও আগ্রাসী হচ্ছে এই দাবি। চিন্তাভাবনা এবং উদ্যোগ চলছে বিধানসভায় প্রস্তাব পাশ করানোর। প্রস্তাব পাশ করানো হবে যাতে জাতপাতের ভিত্তিতেও জনগণনা হয়, সেই দাবিতে রেখে। মোদী সরকারকে চাপে ফেলতে রাজ্য সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে সেই প্রস্তাব পাঠানো হবে। প্রথম থেকেই কাস্ট সেন্সাস করতে রাজি নয় মোদী সরকার। প্রতি ১০ বছর অন্তর যে জনগণনা হয় সেখানে তফসিলি জাতি, উপজাতি অথবা ওবিসিদের উল্লেখ পৃথকভাবে থাকে। কিন্তু সামগ্রিকভাবে কোনও জাতিগত সেন্সাস সম্ভব নয় বলে একাধিকবার জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। এই কারণেই আরও বেশি করে এই দাবি তোলা হবে বিহার থেকে।

এখনও পর্যন্ত কোনও বিজেপি বিরোধী দল কাস্ট সেন্সাস করার দাবির বিরোধিতা করেনি। অন্তত বিরোধিতা যে করা হবে না, সেটা স্পষ্ট। পক্ষান্তরে বিজেপি চাপে পড়ছে কারণ এই দাবি মেনে নেওয়া হচ্ছে না। সেই প্রচার জোরদার করে অনগ্রসর ও দলিত ভোটব্যাঙ্কের কাছে বার্তা পাঠানোর চেষ্টা করা হচ্ছে যে মোদী সরকার অনগ্রসরদের স্বার্থরক্ষায় আগ্রহী নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Bihar, #Nitish Kumar, #RJD, #JDU, #Tejaswi Yadav, #Caste census

আরো দেখুন