রাজ্য বিভাগে ফিরে যান

এবার কন্যাশ্রীর মেয়েদের সচেতন করা হবে সঞ্চয়ের প্রয়োজনীয়তা এবং পদ্ধতিতে

August 13, 2022 | 2 min read

এবার রাজ্যের স্কুলে স্কুলে কন্যাশ্রী ক্লাবের মাধ্যমে রাজ্য সরকার ছাত্রীদের ‘প্র্যাকটিকাল অর্থনীতির’ পাঠ পড়াবে। কন্যাশ্রী প্রকল্পের মেয়েদের মধ্যে সঞ্চয়ের প্রয়োজনীয়তা এবং পদ্ধতি সম্পর্কে সচেতনতা গড়ে তোলাই হবে এই পাঠের মূল বিষয়বস্তু হবে। আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে যখন মধ্যবিত্ত পরিবারে সঞ্চয়ের ক্ষমতা তলানিতে, সেই আবর্তেই এই অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্য ।

এই মুহূর্তে ৮০ লক্ষ ছাড়িয়েছে কন্যাশ্রী উপভোক্তার সংখ্যা। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের নিয়ে ৮ হাজার কন্যাশ্রী ক্লাবও তৈরি হয়েছে। ১৪ আগস্ট দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে হতে চলেছে নবম কন্যাশ্রী দিবস। রবিবারের সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নারী ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। চলতি বছর ‘কন্যাশ্রী ক্লাব’ বিষয়টিকে এই অনুষ্ঠানের থিম হিসাবে বেছে নেওয়া হয়েছে। কন্যাশ্রী ক্লাবগুলিকে নিয়ে বিস্তারিত একটি খসড়া প্রকাশ করা হবে ওইদিনই। সেদিন থেকেই নতুন উদ্যোগগুলি বাস্তবায়িত করার কাজও শুরু করা হবে কন্যাশ্রী ক্লাবের মাধ্যমে।

যেহেতু কন্যাশ্রীর প্রতিটি মেয়েদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে তারা ১৩ বছর বয়স থেকেই ব্যাঙ্কের কাজকর্ম সম্পর্কে ওয়াকিবহাল। এবার উদ্যোগ নেওয়া হচ্ছে তাদের প্র্যাকটিকাল অর্থনীতির পাঠের মধ্যে দিয়ে সঞ্চয় সম্পর্কিত আগ্রহ ও মানসিকতা গড়ে তোলার । কীভাবে ব্যাঙ্কে রাখা টাকার সুদের হিসেব করতে হয়, জীবনবিমা কী, তাতে নিবেশ কীভাবে করতে হয়, কীভাবে ব্যাঙ্কের বিভিন্ন লেনদেনের হিসেব রাখতে হয়। এই সমস্ত পাঠের পাশাপাশি সঞ্চয়ের বিভিন্ন উপায়ও বাতলে দিতে তৈরি করা হয়েছে ভিডিও ক্লিপিং, যা কন্যাশ্রী দিবস অনুষ্ঠানে প্রকাশ করা হবে। পরবর্তীকালে আপলোড করে দেওয়া হবে কন্যাশ্রী পোর্টালেও। কন্যাশ্রী ক্লাবের সদ্যস্যরা এই ভিডিও ব্যবহার করেই প্রাকটিক্যাল অর্থনীতির পাঠ ছড়িয়ে দেবে প্রতিটি উপভোক্তাদের মধ্যে। নারী ও শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণ দপ্তরের উদ্যোগে এখন এককালীন ও বাৎসরিক অনুদান পাঠানোর ক্ষেত্রে আর কোনও সমস্যা নেই। সেই কারণে অতিরিক্ত বিষয়গুলিতে বিশেষ জোর দেওয়া হচ্ছে। একই সঙ্গে কন্যাশ্রী ক্লাবের মাধ্যমেই পোস্ট অফিস, ব্যাঙ্ক, থানা, বিডিও অফিস সহ এই ধরনের একাধিক জায়গায় শিক্ষামূলক পরিদর্শনের ব্যবস্থাও করা হবে। স্কুলে এই সংক্রান্ত কর্মশালা হবে ছাত্রীদের এই পরিদর্শনের আগে। এছাড়াও প্রতিটি ক্লাবকে দেওয়া হচ্ছে ‘কিশোরী কিট’। ডেঙ্গু, বাল্যবিবাহ ইত্যাদি বিষয়ের উপর সচেতনতা শিবির চালানো হবে এই কিট ব্যবহার করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #Kanyashree, #girls, #Kanyashree Project

আরো দেখুন