রাজ্য বিভাগে ফিরে যান

স্বাধীনতা দিবসে রেড রোডে আদিবাসী নৃত্যশিল্পীদের সঙ্গে পা মেলালেন মমতা

August 15, 2022 | < 1 min read

দু-বছরের অতিমারি পেরিয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ফিরল রেড রোডে। চেনা ছন্দে রেড রোড। নিরাপত্তার কারণে রেড রোডকে ১৩টি জোনে ভাগ করা হয়েছে। জাঁকজমকপূর্ণভাবে পালিত হচ্ছে স্বাধীনতার ৭৫ বছর পূর্তির অনুষ্ঠান। বৃষ্টি মাথায় করেই উপস্থিত হয়েছেন সকলে। সকাল ১০টা নাগাদ জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গেই হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করা হয়। পুলিশ মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পুলিশের তরফে গার্ড অফ অনার দেওয়া হয়।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠান ঘিরে জমজমাট রেড রোড, বর্ণাঢ্য কুচকাওয়াজ চলছে। রেড রোডের কুচকাওয়াজের এ বছরের অন্যতম আকর্ষণ ছিল দুর্গাপুজোর ট্যাবলো। প্রসঙ্গত, ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে বাংলার দুর্গা পুজো। সেই দুর্গাপুজোকে ঘিরেই সেজে উঠেছে ট্যাবলো। সেই ট্যাবলো প্রদর্শনের সময় মুখ্যমন্ত্রীর কণ্ঠে স্তোত্রপাঠ শোনা যায়। সঙ্গে মুখ্যমন্ত্রীর গাওয়া গানও বেজে উঠেছিল। রেড রোডের কুচকাওয়াজে সামিল হয়েছিল বাংলার বিভিন্ন সামাজিক প্রকল্পের ট্যাবলো। মাটির সৃষ্টি প্রকল্পের ট্যাবলো প্রদর্শিত হয়েছে। বাংলায় নারী ক্ষমতায়নের প্রতীক লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ট্যাবলোও এদিন প্রদর্শন করা হয়। দুয়ারে রেশনসহ স্বাস্থ্যসাথী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, সবুজ সাথী ইত্যাদি প্রকল্পের ট্যাবলোও প্রদর্শিত হয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতি, ঐক্যকে উপজীব্য করে সেজে ওঠা ট্যাবলোও ছিল এদিনের কুচকাওয়াজে। বাংলার সমস্ত কৃতী মানুষদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ট্যাবলো প্রদর্শিত হয়েছে। বৃষ্টির মধ্যেই রেড রোডে বর্ষাতি পরে নৃত্য প্রদর্শন করল স্কুল পড়ুয়ারা। নব নালন্দা স্কুলের পড়ুয়ারা বাংলার ১০০ জন বিপ্লবীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেছে। প্রত্যেক পড়ুয়ার হাতেই বিপ্লবীদের ছবি ছিল। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে পুলিশ আধিকারিকদের চিফ মিনিস্টার পুলিশ মেডেল প্রদান করেন মুখ্যমন্ত্রী। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রেড রোডে এদিন আদিবাসী নৃত্যশিল্পীদের সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও নাচের তালে পা মিলিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Red Road

আরো দেখুন