কলকাতা বিভাগে ফিরে যান

দেশের সেরাদের তালিকায় আবারও কলকাতা বিশ্ববিদ্যালয়, অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী

August 16, 2022 | < 1 min read

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। ইন্ডিয়া টুডে’র সমীক্ষায় দেশের বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, গত তিন বছরে পিএইচডি ডিগ্রি দেওয়ার ক্ষেত্রে দেশের সমস্ত সরকারি অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অর্থাৎ এই বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক পড়ুয়া পিএইচডি ডিগ্রি পেয়েছেন। এছাড়াও গবেষণা করার জন্য গবেষকদের যে পেটেন্ট দিতে হয়, গত তিন বছরে সেই পেটেন্ট দেওয়ার ক্ষেত্রেও দু’নম্বরে কলকাতা বিশ্ববিদ্যালয়।


এবছর ১৫ আগস্ট, স্বাধীনতার হীরক জয়ন্তীতে প্রকাশিত হয় সর্বভারতীয় একটি মিডিয়া গোষ্ঠীর (ইন্ডিয়া টুডি)সমীক্ষার রিপোর্ট। তাতেই দেখা যাচ্ছে দেশের মধ্যে ছয় নম্বরে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বাংলার সমস্ত অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ই সর্বোচ্চ স্থান দখল করেছে। সম্প্রতি কেন্দ্রের তরফে সেরা বিদ্যালয়ের যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানেও ভাল স্থানে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

কেরিয়ারের সার্বিক উন্নতি এবং কর্মসংস্থানের দিক থেকেও এগিয়ে এই সুপ্রাচীন বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে সরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতার স্থান তিন নম্বরে। উল্লেখ্য, চলতি বছরই টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র্যাুঙ্কিং অনুযায়ী সার্বিক উন্নয়ন এবং প্রসারের নিরিখে দেশে প্রথম স্থান দখল করেছিল এই বিশ্ববিদ্যালয়। এবার ইন্ডিয়া টুডে’র সমীক্ষাও প্রমাণ করে দিচ্ছে, কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার গুরুত্ব ঠিক কতখানি। স্বাভাবিক ভাবেই ইন্ডিয়া টুডে’র সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইট করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে পড়ুয়া, সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Mamata Banerjee, #calcutta university, #India Today survey

আরো দেখুন