রাজ্য বিভাগে ফিরে যান

এবার ক্যানসার-সহ ৭০ ধরনের চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ্যসাথী প্রকল্পে

August 16, 2022 | < 1 min read

রাজ্যের অন্তত সাড়ে দশ লক্ষ নাগরিক স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্ভূক্ত। এই প্রকল্প থেকে সরকারি, বেসরকারি হাসপাতাল থেকে মাসে অন্তত এক হাজার মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে যান। অন্তত দু’হাজার রোগের চিকিৎসা হয় স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়।
এবার থেকে মারণ ক্যানসার-সহ ৭০ ধরনের চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ্যসাথী প্রকল্পে। এটা স্বাধীনতার হীরক জয়ন্তীতে রাজ্যবাসীকে প্রশাসনের উপহার।

সম্প্রতি স্বাস্থ্যসাথী প্রকল্পের মতো জনমুখী প্রকল্পের মাধ্যমে আর কত ধরনের রোগের চিকিৎসা সম্ভব, তা খতিয়ে দেখতে সম্প্রতি স্বাস্থ্যসাথীর টাস্ক ফোর্স আলোচনায় বসে। সেখানেই ঠিক হয় এবার থেকে ক্যানসারের জন্য তীব্র ব্যথার উপশমের চিকিৎসা-সহ আরও ব্যথা উপশমকারী চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ্যসাথী প্রকল্প থেকে।

বিশেষজ্ঞদের মতে, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে রাজ্য বাসীকে একটি বড় সামাজিক উপহার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বস্তুত, এখন থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পে নিখরচায় আরও ৭০ ধরনের চিকিৎসার সুযোগ পাবেন রাজ্যের অগণিত নাগরিক। স্বাস্থ্য দপ্তরের শীর্ষকর্তাদের বক্তব্যা, এখনও পর্যন্ত দেশের কোনও রাজ্য প্রশাসন নাগরিকদের নিখরচায় ব্যথা উপশমের চিকিৎসার ব্যবস্থা করেনি। সেদিক দিয়ে পথ দেখাল পশ্চিমবঙ্গ সরকার। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, এখন থেকে যেসব চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ্য সাথী প্রকল্পে তারমধ্যে থাকছে রেডিওফ্রিকোয়েন্সি, অ্যা বোলেশন, রেডিওফ্রিকোয়েন্সি অ্যাাবোলেশন ফর ফ্যাকসেট জয়েন্টস, ইউএসজি গাইডেড পেরিফেরাল নার্ভ ব্লক-সহ অসংখ্যয জরুরি চিকিৎসা পরিষেবা।

#West Bengal, #swasthya sathi prokolpo, #swasthya sathi scheme, #SwasthyaSathi, #swasthya sathi card, #Swasthya Bhaban