রাজ্য বিভাগে ফিরে যান

একই জোটে তৃণমূল-বাম-বিজেপি-কংগ্রেস, বেনজির নির্বাচন দেখবে বাংলা

August 18, 2022 | < 1 min read

কথায় বলে রাজনীতিতে কেউ শত্রু হয় না। অঙ্ক আর ইস্যুর প্রেক্ষিতে বদলে যায় সমীকরণ। তেমনই খানিক আশ্চর্যের হলেও, এক অবাক করা রাজনৈতিক চিত্রনাট্যেরই সাক্ষী থাকতে চলেছে বাংলা। নিয়োগ দুর্নীতিসহ নানান ইস্যুতে বাম, কংগ্রেস এবং গেরুয়া মিলিতভাবে তৃণমূলকে আক্রমণ করে চলেছে। অন্যদিকে, সেই তৃণমূলের সঙ্গেই বাম, কংগ্রেস ও বিজেপির ট্রেড ইউনিয়ন যৌথভাবে শ্রমিক সমবায়ের ভোটে লড়তে নামছে ২৫ আগস্ট। অদ্ভুত জোটের বিরুদ্ধে রয়েছে এক অরাজনৈতিক সংগঠন শ্রমিক সংগ্রাম কমিটি, সংক্ষেপে এসএসসি।
 
গার্ডেনরিচ শিপ বিল্ডার্স লিমিটেডের শ্রমিক সমবায়ের কমিটি গঠনের নির্বাচন এই বেনোজির জোটের সাক্ষী থাকতে চলেছে। ২০১৫ সাল থেকে এসএসসি স্বীকৃত ওয়ার্কমেন্স ইউনিয়নই সেখানে রয়েছে। সাত বছর পর ২০২২ সালে নির্বাচনে সায় দিয়েছে রাজ্য সমবায় দপ্তর। আসন্ন নির্বাচনে, সমবায়ের বর্তমান পরিচালকদের বিরুদ্ধে অপদার্থতার অভিযোগ আনছে বাম-তৃণমূল-বিজেপি শিবির। জোরকদমে প্রচার চলছে। সিটু, এআইটিইউসি, আইএনটিইউসি, বিএমএস এবং আইএনটিটিইউসি অর্থাৎ বাম-কং-তৃণমূলের শ্রমিক সংগঠন একত্রে ইউনাইটেড এমপ্লয়িজ ফোরামের আড়ালে নির্বাচনে লড়ছে। ইউনাইটেড এমপ্লয়িজ ফোরামের প্রতীক চক্র। অন্যদিকে, সূর্যমুখী ফুল চিহ্নে লড়াই করেছেন এসএসসির প্রার্থীরা।

অধুনা ওয়ার্কমেন্স ইউনিয়নের সভাপতি কমল তেওয়ারি এই জোটকে নজিরবিহীন অনৈতিক জোট বলছেন। তার অভিযোগ, যারা তৃণমূলের বিরুদ্ধে যারা গলা ফাটাচ্ছে, কারখানার অভ্যন্তরে তারাই হাতে হাত মিলিয়েছে। অন্যদিকে, সিটুর সৈকত বন্দ্যোপাধ্যায়, আইএনটিটিইউসির সঞ্জীবশেখর দাস, এআইটিইউসির প্রদীপ পাড়ুইয়ের মতো ইউনাইটেড ফোরামের নেতারা বলছেন, কারখানার বাইরের রাজনীতি আলাদা। সমবায় নির্বাচনে শ্রমিক, কর্মচারীরা মিলিতভাবে নিজেদের পছন্দে প্যানেল তৈরি করেছে। তারা জানাচ্ছেন, নিয়ম অনুযায়ী, তারা কেবল একটি প্যানেলের প্রার্থীদের সমর্থন করতে পারেন। এর সঙ্গে বাইরের রাজনীতির সম্পর্ক নেই বলেও সাফ জানিয়ে দিচ্ছেন ইউনাইটেড এমপ্লয়িজ ফোরামের নেতারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election, #Garden Reach Shipbuilders & Engineers, #Congress, #bjp, #tmc, #Cpim, #INTTUC

আরো দেখুন