দেশ বিভাগে ফিরে যান

ভুলবশত পাকিস্তানের দিকে মিসাইল ছোড়ায় বায়ুসেনার তিন অফিসার বরখাস্ত

August 23, 2022 | < 1 min read

মার্চ মাসে ভারতের দিক থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র পাকিস্তানের দিকে ছোড়া হয়েছিল। এই ঘটনায় কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক । গভীর অনুশোচনা’ প্রকাশ করেছিল। ভারতের তরফে আরও জানানো হয়েছিল, নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় ‘প্রযুক্তিগত ত্রুটি’র কারণে মিসাইল নিক্ষেপের এই দুর্ঘটনা ঘটেছিল। সেইসময়ই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

এবার এই ঘটনায় তিন বায়ুসেনা আধিকারিককে বরখাস্ত করা হল। মঙ্গলবার বায়ুসেনার তরফে বিবৃতিতে জানানো হয়েছে,, ২০২২ এর ৯ মার্চ একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ভুল করে ছোড়ার ঘটনা ঘটে। তদন্তের পর তিন জন আধিকারিক এই কাজের জন্য প্রাথমিক ভাবে দায়ী। তাঁদের এই মুহূর্ত থেকে চাকরি থেকে বরখাস্ত করা হচ্ছে।

মার্চে এই ঘটনা ঘটার পরই ভারতের তরফ থেকে দুঃখপ্রকাশ করা হয়। এর পিছনে প্রযুক্তিগত গোলমালের কথা সেই সময় বলা হয়েছিল। পাশাপাশি শুরু হয়েছিল তদন্তও। পাকিস্তানের দাবি ছিল, ক্ষেপণাস্ত্রটি তাদের আকাশসীমার ১০০ কিলোমিটার ভিতরে শব্দের চেয়ে তিন গুণ গতিতে আছড়ে পড়ে। ক্ষেপণাস্ত্রে বিস্ফোরক না থাকায় বিস্ফোরণ হয়নি। পাকিস্তানের দাবি ছিল, প্রকৃত কী ঘটনা ঘটেছে তা একা ভারত নয়, দুই দেশ যৌথ তদন্ত করুক। তবে পাকিস্তানের এই দাবি মেনে নেয়নি ভারত।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #officers, #pakistan, #airforce, #Suspension, #Missile, #Brahmos, #Indian Airforce

আরো দেখুন