দেশ বিভাগে ফিরে যান

বিহার বিধানসভায় শক্তিপরীক্ষায় পাশ করল নয়া মহাগঠবন্ধনের সরকার

August 24, 2022 | 2 min read

আস্থা ভোটে জয়ী নীতীশ কুমার, ছবি সৌঃ পিটিআই

বুধবার বিহার বিধানসভায় শক্তিপরীক্ষায় পাশ করে গেলেন নয়া মহাগঠবন্ধন সরকারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)।

বিজেপির সঙ্গ ছাড়ার পরে গত ১০ আগস্ট বিহারের নয়া সরকারের মুখ্যমন্ত্রী পদে ফের শপথ নিয়েছিলেন জেডি(ইউ) প্রধান নীতীশ। উপমুখ্যমন্ত্রী পদে আরজেডি (RJD) নেতা তেজস্বী যাদব (Tejaswi Yadav)। সেই সরকারের আস্থাভোট ছিল বুধবার। পরিষদীয় পাটিগণিতের হিসেবে আস্থা ভোটে নীতীশের জয় ছিল নিশ্চিত। ২৪৩ আসনের বিহার বিধানসভায় একটি আসন বর্তমানে খালি রয়েছে। গরিষ্ঠতা প্রমাণের জন্য প্রয়োজন ১২২ জন বিধায়কের সমর্থন। রাজ্যপালের কাছে নীতীশ দাবি করেছিলেন, সরকারের পাশে রয়েছেন ১৬৪ জন। অন্য দিকে, দু’সপ্তাহ আগে বিরোধী দলে পরিণত বিজেপির রয়েছে ৭৭ জন বিধায়ক।

বুধবার বিধানসভার অধিবেশনের শুরুতেই নাটকীয় ভাবে ইস্তফার কথা ঘোষণা করেন স্পিকার বিজয়কুমার সিন্‌হা। দু’সপ্তাহ আগে বিহারে ক্ষমতার পালাবদলের পরেই স্পিকার পদ থেকে বিজেপি (BJP) বিধায়ক বিজয়ের ইস্তফার দাবি তুলেছিলেন মহাজোটের বিধায়কেরা। কিন্তু সে সময় তা খারিজ করে দিয়েছিলেন তিনি। পদে থাকার সুবাদে বিজেপির এই বিধায়ক আস্থা ভোট বানচাল করতে পারেন বলে অভিযোগ তোলা হয়েছিল মহাগঠবন্ধন সরকারের তরফে।

বুধবার বিহার বিধানসভার (Bihar Assembly) অধিবেশন শুরুর পরে পদত্যাগের কথা ঘোষণা করে বিজয় বলেন, ‘‘আমার বিরুদ্ধে গত কয়েক দিন ধরে ধারাবাহিক ভাবে ভিত্তিহীন অভিযোগ তোলা হয়েছে। স্পিকার পদের মর্যাদা ও গরিমা রক্ষার স্বার্থে আমি তাই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’’ এর পরেই বিরোধী বিজেপি শিবিরের বিধায়কদের তুমুল হট্টগোলের মধ্যে বেলা ২টো পর্যন্ত সভা মুলতুবির ঘোষণা করেন তিনি।

বিজয়ের অনুপস্থিতিতে আস্থা ভোট পরিচালনা করেন বিধানসভার ডেপুটি স্পিকার তথা জেডি(ইউ) বিধায়ক মহেশ্বর হজারী। বুধবার বিহার বিধানসভায় আস্থা ভোটে জয়ী হয় আরজেডি-জেডি(ইউ)-কংগ্রেস-হাম-বাম জোটের । জয়ের জন্য প্রয়োজন ছিল ১২২ ভোট। বিরোধী দল বিজেপি আস্থা-বির্তকে অংশ নিলেও নীতীশের বিরুদ্ধে ‘রাজনৈতিক বিশ্বাসঘাতকতা’র অভিযোগ তুলে ভোটাভুটির আগে সভা থেকে ওয়াক আউট করে।

এদিন আস্থা ভোটে জয়ের পর, গত দু’বছর সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার চালানো নীতীশ কুমার এ বার দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার চালাতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bihar Assembly, #Nitish Kumar, #RJD, #JDU, #Tejaswi Yadav, #Bihar Politics

আরো দেখুন