রাজ্য বিভাগে ফিরে যান

পারফরমেন্সই শেষ কথা, দলের শ্রমিক শাখায় রদবদল করে বার্তা তৃণমূলের

August 25, 2022 | 2 min read

ছবি: প্রতীকী

দলের শ্রমিক শাখায় ব্যাপক রদবদল করল তৃণমূল কংগ্রেস। ঠিকাদারি আর দল একসঙ্গে করা যাবে না বলে দলীয় কর্মীদের উদ্দেশ্যে সাফ বার্তা দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কেবলমাত্র শ্রমিকদের স্বার্থেই তৃণমূলের ট্রেড ইউনিয়ন কাজ করবে বলেও জানিয়েছিলেন তিনি। এবার বুধবার ২৪ অগাস্ট আইএনটিটিইউসি নয়া জেলা সভাপতিদের নামের তালিকা প্রকাশিত হল। নয়া তালিকায় স্পষ্ট হয়েছে, পারফরম্যান্সকে গুরুত্ব দিচ্ছে তৃণমূল। কার্যত বুঝিয়ে দেওয়া হয়েছে কাজই শেষ কথা। ভাল কাজ যারা করছেন, তাদের পদ অক্ষত রয়েছে। কাজ ধরণ অনুযায়ী বদল আনা হয়েছে।

আজ (২৫ আগস্ট) মাত্রাতিরিক্ত দ্রব্যমূল্য বৃদ্ধি এবং বিজেপির রাজনৈতিক প্রতিহিংসামূলক আচরণের বিরুদ্ধে তৃণমূলের মহিলা শাখা রাস্তায় নামছে। বিড়লা তারামন্ডল থেকে গান্ধীমূর্তি পর্যন্ত মিছিল করবে মহিলা তৃণমূল। সংগঠনকে সাজাচ্ছে ঢেলে সাজাচ্ছে তৃণমূল। কোনভাবেই দুর্নীতি বরদাস্ত করা হবে না, এটাই তৃণমূলের ঘোষিত নীতি। দলীয় সংগঠনেও একাধিক রদবদল করা হয়েছে, ১ আগস্ট থেকেই দলের সংগঠনে রদবদলের প্রক্রিয়া আরম্ভ করেছে তৃণমূল। চলতি মাসের পয়লা তারিখেই ৩৫টি সাংগঠনিক জেলার চেয়ারম্যান ও সভাপতিদের নাম ঘোষণা করা হয়েছিল। ব্লক ধাপে ধাপে ব্লক সভাপতি এবং অন্যান্য সাংগঠনিক পদেও রদবদল চলছে। দফায় দফায় প্রত্যেকটি জেলার নেতৃত্বের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজে বৈঠক করছেন।

বুধবার দলের শ্রমিক শাখা অর্থাৎ আইএনটিটিইউসিতে একাধিক বদল করা হয়েছে। দার্জিলিং পার্বত্য এলাকায় আইএনটিটিইউসি সভাপতি করা হয়েছে দীপক প্রধানকে। রানাঘাটে ও সুন্দরবনে যথাক্রমে দেবাশিস গঙ্গোপাধ্যায় ও জয়দেব হালদারের শ্রমিক সংগঠনে ভাল কাজের পুরস্কারস্বরূপ তাদের দলের মাদার সংগঠনের সভাপতি করা হয়েছে।

অন্যদিকে, পূর্ব বর্ধমানের ভাতারের বিধায়ক মানগোবিন্দ অধিকারী আইএনটিটিইউসির জেলা সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পারফরম্যান্সের ভিত্তিতেই শৈবাল গিরি, বিকাশ কর ও রাকেশ শীলদের জেলা আইএনটিটিইউসির সভাপতির দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সংগঠনে জেলা আইএনটিটিইউসিসি নেতাদের পারফরমেন্সে সম্পর্কে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব রিপোর্ট সংগ্রহ করেছিল। সেই রিপোর্টের ভিত্তিতেই রদবদল করা হয়েছে। বলাইবাহুল্য, এবার থেকে পারফরমেন্সের ভিত্তিতেই প্রয়োজনে রদবদল চলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #RITABRATA BANERJEE, #tmc, #INTTUC

আরো দেখুন